Forest Officer

ড্রাইভারের পরিবর্তে রোজা রাখলেন হিন্দু ফরেস্ট অফিসার

সঞ্জয় এন মালি, মহারাষ্ট্রের ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার। তিনি তাঁর গাড়ির ড্রাইভার জাফরকে ৬ মে জিজ্ঞেস করেন, সে রোজা রাখছে কিনা। জাফর জানান, তাঁর শরীরের যা অবস্থা এখন তাতে এই চাকরি করে রোজা রাখলে শরীর খারাপ করবে। তাই রোজা রাখছেন না

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ মে ২০১৯ ১৭:৪৯
Share:

সঞ্জয় এন মালি। ছবি : টুইটার থেকে নেওয়া।

পবিত্র রমজান মাসে রোজা রাখতে পারছেন না ড্রাইভার। তাই তার বদলে উপবাস রাখছেন তাঁর হিন্দু মালিক। আরও একবার সম্প্রীতির এমন উদাহরণ তৈরি হল।

Advertisement

সঞ্জয় এন মালি, মহারাষ্ট্রের ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার। তিনি তাঁর গাড়ির ড্রাইভার জাফরকে ৬ মে জিজ্ঞেস করেন, সে রোজা রাখছে কিনা। জাফর জানান, তাঁর শরীরের যা অবস্থা এখন তাতে এই চাকরি করে রোজা রাখলে শরীর খারাপ করবে। তাই রোজা রাখছেন না। সে কথা শুনে সঞ্জয় সিদ্ধান্ত নেন, জাফরের বদলে যদি তিনি উপবাস রাখবেন।

তারপর থেকে এখনও পর্যন্ত ড্রাইভার জাফরের বদলে রোজা রাখছেন ফরেস্ট অফিসার সঞ্জয় এন মালি।

Advertisement

তবে ভারতে এই উদাহরণ আগেও দেখা গিয়েছে। এই মাসেই নয়াদিল্লির তিহার জেল থেকেও খবর পাওয়া গিয়েছে,সেখানে প্রায় ১৫০ জন বন্দি উপবাস রখার কথা জানিয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই হিন্দু। জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, এই জেলে আগেও এই সম্প্রীতির ছবি ধরা পড়েছে। তবে গত বছরের থেকে এই সংখ্যাটা এবার তিন গুণ। অনেক হিন্দুই নানা কারণ দেখিয়েছেন উপবাস রাখাছেন। তবে বেশির ভাগ হিন্দু বন্দি জানিয়েছেন, তাঁরা মুসলিম বন্ধুদের জন্যই একসঙ্গে উপোস থাকছেন।

আরও পড়ুন : এ যেন শোলের বীরু, আত্মহত্যার হুমকি দিয়ে চাকরি ফিরে পেলেন মহিলা

আরও পড়ুন : একসঙ্গে চারমূর্তির জন্ম দিলেন গোন্ডার মহিলা​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন