army

Women in Army College: সেনা কলেজের প্রবেশিকায় মেয়েদের বসার দ্রুত ব্যবস্থা করুন, কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট

মেয়েদের পরীক্ষায় বসতে দেওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছে শীর্ষ আদালত। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১৬:৩৪
Share:

সেনা কলেজের প্রবেশিকায় মেয়েদের বসার দ্রুত ব্যবস্থা করুন, কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট

আগামী ডিসেম্বর মাসে রাষ্ট্রীয় ইন্ডিয়ান মিলিটারি কলেজ (আরআইএমসি)-এর যে প্রবেশিকা পরীক্ষা হওয়ার কথা রয়েছে, তাতে মেয়েরাও যাতে বসতে পারেন, সেই ব্যবস্থা করা হোক। বৃহস্পতিবার কেন্দ্রকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে মেয়েরাও যাতে ডিসেম্বরের প্রবেশিকা পরীক্ষায় বসার সুযোগ হাতছাড়া না করেন, সে বিষয়েও জোর দিল শীর্ষ আদালত।
আগামী বছর জুনের প্রবেশিকা পরীক্ষায় যাতে মেয়েরা বসতে পারেন, সেই লক্ষ্য নিয়েই শুরু থেকে ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। শীর্ষ আদালতকে সে বিষয়ে জানানোও হয়েছে। তার প্রেক্ষিতেই বৃহস্পতিবার বিচারপতি এসকে কলের বেঞ্চ বলে, পরীক্ষা পরের বছর হলে তাঁদের (মেয়ে পরীক্ষার্থী) কলেজে ভর্তি হতে হতে আরও এক বছর বেশি সময় লেগে যাবে।

Advertisement

এই প্রসঙ্গে বলতে গিয়ে মেয়েদের পরীক্ষায় বসতে দেওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে গাফিলতিও অভিযোগ তুলেছে শীর্ষ আদালত। সেই অভিযোগ অস্বীকার করে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি বলেন, ‘‘শুরুর দিকে একটু ঢিলেমি ভাব থাকলেও এই বিষয়টি নিয়ে কাজ চলছে। মেয়েরা যাতে সুষ্ঠু ভাবে পরীক্ষায় বসতে পারেন, তার জন্য অনেক ব্যবস্থাপনা করতে হচ্ছে। আর সেটা করতে গিয়েই কিছুটা সময় লেগে যাচ্ছে।’’

পাল্টা শীর্ষ আদালতের বক্তব্য, ‘‘সেনা কলেজে শৃঙ্খলার বিষয়টি সব চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাদের পক্ষে ছ’মাসের মধ্যে এই আয়োজন করে ফেলা খুব একটা কঠিন কাজ নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন