Rupee

১ টাকার কয়েন তৈরি করতে সরকারের কত খরচ হয় জানেন?

১ টাকার কয়েনের বাজার মূল্যের থেকে তৈরির খরচ বেশি!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৬
Share:

এক টাকার কয়েন তৈরির খরচ এক টাকার বেশি! ছবি শাটারস্টকের সৌজন্যে।

অর্থনীতির প্রধান বাহন হল টাকা। সেই টাকা তৈরিতেও লাগে টাকা। তাই আমাদের দেশে প্রচলিত কয়েন বা মুদ্রা তৈরি করতে কত টাকা খরচ করতে হয় সরকারকে, তা কিছুদিন আগে জানতে চেয়েছিল একটি সংবাদমাধ্যম। সেই সংবাদমাধ্যমের করা আরটিআই এর জবাব দিতে গিয়ে সরকার জানাল, প্রতিটি ১টাকা, ২টাকা, ৫টাকা ও ১০ টাকার কয়েন তৈরি করতে কত খরচ করতে হয়।

Advertisement

তথ্যের অধিকার আইন বা আরটিআই মারফত ভারতের একটি সংবাদমাধ্যম সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে কয়েন সম্পর্কিত কয়েকটি তথ্য জানতে চেয়েছিল। তারা জিজ্ঞাসা করেছিল, ভারতের টাঁকশালে প্রতিটি কয়েন তৈরি করতে কত খরচ হয়? আর গত পাঁচ বছরে মোট কত কয়েন তৈরি করা হয়েছে?

সংবাদমাধ্যমের এই প্রশ্ন দেশের বিভিন্ন সরকারি টাঁকশালে পাঠিয়ে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisement

এই প্রশ্নের জবাব দিতে গিয়ে, হায়দরাবাদের টাঁকশাল জানিয়েছে, প্রতিটি ১ টাকার কয়েন তৈরি করতে তাদেরকে খরচ করতে হয় ১ টাকা ১১ পয়সা। অর্থাত্ ১ টাকার কয়েনের বাজার মূল্যের থেকে তৈরির খরচ বেশি!

তারা আরও জানিয়েছে, প্রতিটি ২ টাকার কয়েন তৈরিতে তাদের খরচ হয় ১ টাকা ২৮ পয়সা। ৫ টাকার কয়েন তৈরিতে খরচ হয় ৩ টাকা ৬৯ পয়সা ও ১০ টাকার কয়েন তৈরিতে খরচ হয় ৫ টাকা ৫৪ পয়সা।

আরও পড়ুন: ইন্টারনেট থেকে পর্ন ভিডিয়ো সরাতে কেন্দ্রের পাশে গুগল, মাইক্রোসফট, ফেসবুক

হায়দরাবাদের টাঁকশাল মুদ্রা বা কয়েন তৈরির খরট জানালেও মুম্বইয়ের টাঁকশাল কিন্তু ‘ট্রেড সিক্রেট’-এর দোহাই দিয়ে মুদ্রা তৈরির খরচ জানায়নি।

হায়দরাবাদের টাঁকশাল কিন্তু প্রতিটি কয়েন তৈরির খরচ জানানোর পাশাপাশি গত চার বছরে নির্দিষ্ট মূল্যের কয়েন মোট কতগুলি তৈরি হয়েছে সে তথ্যও প্রকাশ করেছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন মঞ্চেই জ্ঞান হারালেন নিতিন গড়কড়ী

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন