Mosquito

West Nile fever: দেশে এ বার হানা ‘ওয়েস্ট নাইল ফিভার’-এর, কেরলে মৃত এক, রাজ্য জুড়ে জারি সতর্কতা

স্বাস্থ্য দফতর সূত্রে খবর , মৃত ওই ব্যক্তির ১৭ মে জ্বর ও অন্যান্য উপসর্গ দেখা দেয়।

Advertisement

সংবাদসংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৪:১৪
Share:

স্বাস্থ্য দফতর মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে জোর দিয়েছে। ফাইল ছবি

কেরলের ত্রিশুর জেলায় ‘ওয়েস্ট নাইল ফিভার’-এ আক্রান্ত হয়ে মারা গেলেন এক ব্যক্তি। মশাবাহিত এই রোগে মৃত্যুর পর রাজ্য জুড়ে জারি করা হয়েছে সতর্কতা। গত তিন বছরের মধ্যে রাজ্যে এই প্রথম এক ব্যক্তি মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা গেলেন।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মৃত ওই ব্যক্তির ১৭ মে জ্বর ও অন্যান্য উপসর্গ দেখা দেয়। তাঁকে একাধিক হাসপাতালে নিয়ে গেলেও তাঁর ঠিক কী অসুখ হয়েছে তা বুঝতে পারছিলেন না চিকিৎসকরা। পরে তাঁকে ত্রিশুর মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। সেখানেই তাঁর ‘ওয়েস্ট নাইল ফিভার’ ধরা পড়ে।

এই মৃত্যুর পরই রাজ্য জুড়ে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে জোর দিয়েছে। রাজ্যের স্বাস্থমন্ত্রী বীনা জর্জ বলেন, ‘‘ মশাবাহিত রোগে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সংক্রমণ যাতে আর না বাড়ে তার জন্য মশা নিয়ন্ত্রণে বিবিধ কর্মসূচি নেওয়া হয়েছে।’’

Advertisement

স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে,স্বাস্থ্যকর্মীদের একটি বিশেষ দল মৃতের বাডি়র আশপাশে এলাকায় মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে কাজ শুরু করছে। জেলার বিভিন্ন এলাকা থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। নর্দমা এবং জমা জল পরিষ্কার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন