Lynching

Lynching: ধর্মীয় বিশ্বাসের সঙ্গে জড়িত গাছ কাটায় ঝাড়খণ্ডে এক জনকে পিটিয়ে খুন করল ১৫০ জন

মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে কোলেবীরা থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সঞ্জু প্রধান।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচী শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১১:০৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধর্মীয় বিশ্বাসের সঙ্গে জড়িত একটি গাছ কাটাকে কেন্দ্র করে এক ব্যক্তিকে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ঝাড়খণ্ডের সিমডেগায়। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে কোলেবীরা থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সঞ্জু প্রধান।

পুলিশ জানিয়েছেন, যে গাছ কাটাকে কেন্দ্র করে সঞ্জু পিটিয়ে মারার অভিযোগ উঠেছে সেটি মুন্ডা সম্প্রদায়ের মানুষ পুজো করেন। এর সঙ্গে তাঁদের ধর্মীয় বিশ্বাসের একটা যোগ রয়েছে। অভিযোগ, সঞ্জু গত অক্টোবরে ওই প্রজাতির বেশ কয়েকটি গাছ কেটে বিক্রি করে দেন। যা নিয়ে এলাকার মুন্ডা সম্প্রদায়ের মানুষের মধ্যে একটা ক্ষোভ দানা বেঁধেছিল।

Advertisement

মঙ্গলবার সঞ্জু ফের আরও একটি গাছ কাটতে যান। এই গাছটিকে দীর্ঘ দিন ধরে পুজো করে আসছেন স্থানীয় মুন্ডারা। সঞ্জুকে দেখেই তাঁরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। অভিযোগ, এর পরই ১০০-১৫০ মানুষ জড়ো হয়ে সঞ্জুর উপর হামলা চালান। তাঁর পরিবারের অভিযোগ, হামলাকারীরা প্রথমে সঞ্জুকে লাঠি এবং ইট দিয়ে মারেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় সঞ্জুর। তার পর তাঁর দেহে আগুন ধরিয়ে দেন ক্ষিপ্ত জনতা।

সিমডেগার পুলিশ সুপার শামস তারবেজ জানিয়েছেন, মৃতের দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। লাঠির ঘায়ে মৃত্যু হয়েছে নাকি আগুনে পুড়ে, রিপোর্ট হাতে পেলেই তা স্পষ্ট হবে। তিনি আরও জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে। একটি মামলা রুজু হয়েছে। দ্রুত হামলাকারীদের চিহ্নিত করে গ্রেফতার করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন