সংবাদ সংস্থা

ফের সরব মনমোহন

নোটবাতিল, জিএসটি থেকে কেন্দ্রের কর্মসংস্থানের দাবি— সবেতেই নরেন্দ্র মোদীর সরকার ‘ব্যর্থ’ বলে শুক্রবার ফের সরব হলেন  প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

Advertisement

নয়াদিল্লি

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৭
Share:

নোটবাতিল, জিএসটি থেকে কেন্দ্রের কর্মসংস্থানের দাবি— সবেতেই নরেন্দ্র মোদীর সরকার ‘ব্যর্থ’ বলে শুক্রবার ফের সরব হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। দিল্লিতে কংগ্রেস নেতা কপিল সিবলের লেখা ‘শেডস অব ট্রুথ— আ জার্নি ডিরেলড’ বইপ্রকাশ অনুষ্ঠানে মনমোহন বলেন, ‘‘আরবিআই রিপোর্টই বলছে, নোটবাতিলে কাজের কাজ কিছুই হয়নি।’’ তাঁর দাবি, বিদেশে জমা কালো টাকা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপির সরকার। কিন্তু তা ফলপ্রসূ করতে আদতে কিছুই করা হয়নি।

Advertisement

মোদী সরকারের জিএসটি চালু করাকেও কাঠগড়ায় তুলেছেন অর্থনীতিবিদ মনমোহন। তাঁর মতে, ‘‘মেক ইন ইন্ডিয়া কিংবা স্ট্যান্ড আপ ইন্ডিয়ার মতো প্রকল্প শিল্পে এখনও দাগ কাটতে পারেনি। সহজে ব্যবসা করার মতো জায়গায় পৌঁছতে পারেনি ছোট এবং ক্ষুদ্র শিল্পগুলি। এর মধ্যে আবার নোটবাতিল আর জিএসটি-র খাঁড়া!’’ নোটবাতিল এবং জিএসটি-র বিপদ নিয়ে গত বছরেই সতর্ক করেছিলেন মনমোহন। আজ তিনি মোদী সরকারকে বিঁধলেন পড়শি দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনতি নিয়েও। দেশের উন্নতিতে বিজ্ঞান, প্রযুক্তির যথাযথ ব্যবহার হচ্ছে না বলেও মুখ খুললেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন