India

লকডাউনে আটকে পাকিস্তানে, ভারতীয় নাগরিকত্বপ্রার্থী হিন্দুরা সঙ্কটে

বিষয়টি নিয়ে এ বার কেন্দ্র ও রাজ্য সরকারের অবস্থান জানতে চাইল রাজস্থান হাইকোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ১৫:০৬
Share:

সপরিবার ছিলেন। কিন্তু এখন সন্তান-স্বামী থেকে বিচ্ছিন্ন জনতা মালি। ছবি: টুইটার থেকে নেওয়া

পাকিস্তানের নাগরিক। রাজস্থানের যোধপুরের বাসিন্দা লীলারাম মালিকে বিয়ে করে নির্দিষ্ট গোত্রের ভিসা নিয়ে দীর্ঘদিন ধরেই ভারতে বসবাস করছেন জনতা মালি। নির্দিষ্ট সময় ভারতে থাকার পর এ দেশের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারতেন। কিন্তু করোনার জন্য নাগরিকত্ব পাওয়া নিয়েই সংশয় তৈরি হয়েছে জনতা মালির মতো অনেকের। পাকিস্তানে আটকে পড়ায় তাঁদের ভারতে থাকার মেয়াদে ছেদ পড়েছে। বিষয়টিতে তাই এ বার কেন্দ্র ও রাজ্য সরকারের অবস্থান জানতে চাইল রাজস্থান হাইকোর্ট।

Advertisement

করোনাভাইরাসের সংক্রমণ ও লকডাউনের জেরে কারণে পাকিস্তানে গিয়ে আটকে পড়েছেন অনেকেই। একই ভাবে পাকিস্তানের অনেকেও ভারতে এসে আর ফিরতে পারছিলেন না। জুনের শেষে দু’দেশেরই নাগরিকদের ফেরাতে উদ্যোগী হয় নয়াদিল্লি ও ইসলামাবাদ। ভারতীয় হওয়ায় লীলারাম মালি ও তাঁর তিন সন্তান দেশে ফিরতে পেরেছেন। কিন্তু তাঁর স্ত্রী জনতা মালি এখনও পাকিস্তানে আটকে। কারণ ‘নো অবজেকশন রিটার্ন টু ইন্ডিয়া’ (এনওআরআই) গোত্রের ভিসা নিয়ে যাঁরা পাকিস্তানে আটকে পড়েছিলেন, তাঁদের কারও ভিসার মেয়াদ বাড়ানো হয়নি এবং ভারতেও ফেরানো হয়নি।

কেন সঙ্কট? অন্য কোনও দেশের নাগরিক ভারতের নাগরিকত্ব পেতে চাইলে নিজের দেশের পাসপোর্ট এবং সংশ্লিষ্ট গোত্রের দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে একটি নির্দিষ্ট মেয়াদ ভারতে থাকার পর তাঁরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। জনতা মালিও সেই ভাবেই থাকছিলেন। করোনাভাইরাসের সংক্রমণের কিছুদিন আগেই এনওআরআই ভিসা নিয়ে পাকিস্তানে গিয়েছিলেন। এই শ্রেণির ভিসায় ৬০ দিন পাকিস্তানে থাকার পর ভারতে ফিরে আসার কথা। কিন্তু জনতা মালি এবং তাঁর মতো আরও অনেকেরই সেই ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে অনেক দিন আগেই। ফলে তাঁরা এই শেষ বার পাকিস্তানে যাওয়ার আগে পর্যন্ত যত দিন ভারতে থেকেছেন, সেই সময় গ্রাহ্য নাও করতে পারে ভারত সরকার। ফলে আবার প্রথম থেকে মেয়াদ শুরু করতে হতে পারে।

Advertisement

আরও পড়ুন: প্রণবের রক্তচাপ, হৃদস্পন্দন স্থিতিশীল, এখনও ভেন্টিলেশনেই

যদিও ২০১৭ সালে এই সংক্রান্ত বিষয়ে একটি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে রাজস্থান হাইকোর্ট। বুধবার সেই মামলার শুনানিতে ‘আদালত বন্ধু’ সজ্জন সিংহ রাঠৌর বিচারপতি সঙ্গীত লোঢা এবং রামেশ্বর ব্যাসের ডিভিশন বেঞ্চে এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তার পরেই এ বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের অবস্থান জানতে চেয়েছে আদালত।

আরও পড়ুন: কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু কলকাতার সহকারী পুলিশ কমিশনারের

পাকিস্তানে অত্যাচারের হাত থেকে বাঁচতে বহু হিন্দুই এ দেশের নাগরিকত্ব পেতে দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে ভারতে থাকছেন। ভারতের নাগরিকত্ব পেতে আগ্রহী এই সব পাকিস্তানি হিন্দুদের নিয়ে কাজ করা ‘সীমান্ত লোক সংগঠন’-এর সভাপতিও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘‘এনওআরআই ভিসার মেয়াদ ৬০ দিন। সেই সময়ের মধ্যে ফিরতে না পারলে ভিসার বৈধতা শেষ হয়ে যায়। তাঁদের নতুন করে ভিসার আবেদন করতে হয়। আর সেটা হলেই নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে তাঁদের আগের ভারতে থাকার মেয়াদ গ্রাহ্য করা হয় না।’’ তাঁর দাবি, এঁদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেশে ফেরার অনুমতি দিক সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন