Maoist

মাথার দাম ৫ লক্ষ টাকা! বিধায়ক খুনে অভিযুক্ত মাওবাদী নেতা ‘রাইনো’ অন্ধ্র পুলিশের জালে

ধৃত ‘রাইনো’ নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-এর ‘অন্ধ্র-ওড়িশা বর্ডার স্পেশাল জোনাল কমিটি’র সদস্য ছিলেন বলে পুলিশের দাবি। তাঁর মাথার দাম ঘোষণা করা হয়েছিল ৫ লক্ষ টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

বিশাখাপত্তনম শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৭
Share:

মাওবাদী কমান্ডারকে গ্রেফতার করল অন্ধ্রপ্রদেশ পুলিশ। ফাইল চিত্র।

মাওবাদী দমন অভিযানে বড় সাফল্য পেল অন্ধ্রপ্রদেশ পুলিশ। মঙ্গলবার রাতে মাওবাদী নেতা জানুমুরি শ্রীনুবাবু ওরফে সুনীল ওরফে রাইনোকে এএসআর (আল্লুরি সীতারাম রাজু) জেলা পুলিশ গ্রেফতার করেছে বলে বৃহস্পতিবার সরকারি ভাবে জানানো হয়েছে।

Advertisement

এএসআর জেলার পুলিশ সুপার সতীশ কুমার জানিয়েছেন, নির্দিষ্ট সূত্রে খবর পেয়ে অন্ধ্র-ওড়িশা সীমানায় পাহাড়, জঙ্গল ঘেরা এলাকায় অভিযান চালানো হয়েছিল। মাওবাদী দমনে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সশস্ত্র পুলিশবাহিনী সিআরসি-৩ কোম্পানির নেতৃত্বে ছিলেন স্বয়ং সতীশ। তিনি বলেন, ‘‘জঙ্গলে বেশ কিছু ক্ষণ গুলির লড়াইয়ের পরে মাওবাদী নেতাকে গ্রেফতার করা হয়। তাঁর কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র, আইইডি এবং কিছু বিস্ফোরক পদার্থ উদ্ধার করেছে পুলিশ।’’

রাইনো নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-এর ‘অন্ধ্র-ওড়িশা বর্ডার স্পেশাল জোনাল কমিটি’র সদস্য ছিলেন বলে পুলিশের দাবি। তাঁর মাথার দাম ছিল ৫ লক্ষ টাকা। ২০১৮ সালে আরাকুর বিধায়ক সিভেরি সোমার খুনের মামলায় প্রধান অভিযুক্ত ছিলেন এই মাওবাদী নেতা। ২০০০ সালে মাওবাদী সংগঠনে নাম লেখানো রাইনো বিভিন্ন সময়ে দলের গেরিলা বাহিনী পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি)-র একাধিক দলের (স্কোয়াড) নেতৃত্ব দিয়েছেন বলেও পুলিশের দাবি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন