Maoists

মাওবাদীরাই নষ্ট করেছিল অত্যাধুনিক ওয়ারলেস, আশঙ্কা স্বরাষ্ট্র মন্ত্রকের

হঠাৎই কাজ করা বন্ধ করে দিয়েছিল তাঁদের হাতে থাকা উন্নতমানের সেই ওয়ারলেসগুলি। একটি দু’টি নয়, একই সঙ্গে ৩৫টি!

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ১৪:২৪
Share:

উন্নত প্রযুক্তি ব্যবহার করে সিআরপিএফের ওয়ারলেসও নষ্ট করে দিচ্ছে মাওবাদীরা? — ফাইল চিত্র।

রুটিনমাফিক তল্লাশিতে যাচ্ছিলেন সিআরপিএফ জওয়ানরা। উন্নতমানের ওয়ারলেসের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগও রাখছিলেন। হঠাৎই কাজ করা বন্ধ করে দিয়েছিল তাঁদের হাতে থাকা উন্নতমানের সেই ওয়ারলেসগুলি। একটি দু’টি নয়, একই সঙ্গে ৩৫টি!

Advertisement

ঘটনাস্থল ছত্তীসগঢ়। ঘটনাটি গত বছর ১৮ নভেম্বরের। রাজ্যের বিধানসভা নির্বাচনের কিছু আগের ঘটনা। সে দিন বিজাপুরের ঘটনার কোনও সূত্র খুঁজে পাননি কর্তব্যরত কোবরা ব্যাটেলিয়নের সদস্যরা। কিছু একটা সমস্যা হয়েছে, কেবলমাত্র সেটুকুই আন্দাজ করেছিলেন। দ্রুত বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছিলেন তাঁরা।

এর পরই বিষয়টি জানানো হয় স্বরাষ্ট্র মন্ত্রককে। স্বরাষ্ট্রমন্ত্রক এবং মার্কিন বহুজাতিক টেলিকমিউনিকেশন সংস্থা মোটোরোলা যৌথ ভাবে বিষয়টির তদন্ত শুরু করে। সম্প্রতি শেষ হয়েছে উচ্চপর্যায়ের সেই তদন্ত। যদিও তদন্ত শেষে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। কেবলমাত্র একটি আশঙ্কার কথা প্রকাশ করা হয়েছে সেই রিপোর্টে। তাতে বলা হয়েছে, সম্ভবত মাওবাদীরা কোনও প্রযুক্তি ব্যবহার করা ওয়ারলেসগুলোকে নিষ্ক্রিয় করে দিয়েছিল।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আরও পড়ুন: পাকিস্তানের আকাশ ব্যবহারে নিষেধাজ্ঞা, ক্ষতির মুখে এয়ার ইন্ডিয়া

আরও পড়ুন: আয়ুর্বেদ চিকিৎসক থেকে গোয়ার নয়া মুখ্যমন্ত্রী, কে এই প্রমোদ সবন্ত?

সিআরপিএফের এক মুখপাত্র জানিয়েছেন, পুরো ঘটনাটির তদন্ত করা হয়েছে। কী ভাবে উন্নতমানের ওয়ারলেসগুলো নষ্ট হয়ে গেল, তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। আমরা কেবল আশঙ্কার কথাই প্রকাশ করছি। অনুমান করা হচ্ছে, উন্নতমানের প্রযুক্তিকে কাজে লাগিয়েই ওয়ারলেসগুলোকে নষ্ট করা হয়েছে। এ কাজে হাত থাকতে পারে মাওবাদীদের।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন