National News

মরাঠা সংরক্ষণের দাবিতে জ্বলছে মহারাষ্ট্র, সাংসদ-বিধায়ককে মার, অবরোধ

মঙ্গলবার বিক্ষোভকারীদের হাতে নিগৃহীত হলেন শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খাইরে ও কংগ্রেসের বিধান পরিষদ সদস্য সুভাষ জামবার। তাঁদের গাড়ি ভাঙচুর করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

অওরঙ্গাবাদ শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ১৭:১৫
Share:

মরাঠা ক্রান্তি মঞ্চের বিক্ষোভ। অওরঙ্গাবাদে।ফাইল চিত্র।

কৃষকদের মিছিলে থমকে গিয়েছিল গোটা মুম্বই। এ বার শিক্ষা ও সরকারি চাকরিতে সংরক্ষণের দাবিতে মরাঠাদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠল অওরঙ্গাবাদ, কোলাপুর, বুলধানা, আকোলা, পারালি, ওয়াসিম ও মুম্বই-সহ প্রায় গোটা মহারাষ্ট্রই। যত সময় গড়াচ্ছে, বিক্ষোভ ততই ছড়িয়ে পড়ছে মহারাষ্ট্রের এক জেলা থেকে অন্য জেলায়।

Advertisement

মঙ্গলবার বিক্ষোভকারীদের হাতে নিগৃহীত হলেন শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খৈরে ও কংগ্রেসের বিধান পরিষদ সদস্য সুভাষ জামবার। তাঁদের গাড়ি ভাঙচুর করা হল। দীর্ঘ ক্ষণ অবরোধ করা হল অহমদনগর-অওরঙ্গাবাদ জাতীয় সড়ক ও অওরঙ্গাবাদ-পুণে জাতীয় সড়ক। পোড়ানো হল ট্রাক, সরকারি বাস, গাড়ি-সহ গোটা ১২ যানবাহন। মরাঠাদের জন্য সংরক্ষণের দাবিতে সোমবার গোদাবরী নদীতে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন এক জন। এ দিন আত্মহত্যার চেষ্টা করেন আরও দুই বিক্ষোভকারী।

শিক্ষা ও সরকারি চাকরিতে সংরক্ষণের দাবিতে মরাঠা ক্রান্তি মঞ্চের ‘জলসমাধি (সলিলসমাধি) অভিযান’-এ সোমবার কোলাপুরের কাইগাঁও টোকায় গোদাবরী নদীতে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন ২৮ বছর বয়সী কাকাসাহেব দত্তাত্রেয় শিন্ডে। যোগেশ শিরকে নামে এক বিক্ষোভকারী জানিয়েছেন, কাকাসাহেবের আত্মঘাতী হওয়ার ঘটনায় প্ররোচনা দিয়েছিল পুলিশই।

Advertisement

এ দিন কাকসাহেবের অন্ত্যেষ্টিতে আসার পথেই আক্রান্ত হন শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খৈরে ও কংগ্রেসের বিধান পরিষদ সদস্য সুভাষ জামবার। তাঁদের গাড়ি রুখে তা ভাঙচুর করা হয়। দু’জনেই পরে বিক্ষোভকারীদের হাতে নিগৃহীত হন। কোলাপুরের দশেরা চকে এ দিন সকাল থেকেই ধর্নায় বসেন বিক্ষোভকারীরা। অবরোধ করা হয় অহমদনগর-অওরঙ্গাবাদ জাতীয় সড়ক। জাতীয় সড়কে পুলিশের গাড়ি, বাস-সহ প্রায় গোটা ১২ গাড়ি ভাঙচুর করা ও পোড়ানো হয়।

' &

আরও পড়ুন- দুগ্ধচাষিদের হরতালে উত্তেজনা মহারাষ্ট্রে ​

আরও পড়ুন- কুয়োয় নামার সাজা, দলিত নাবালকদের নগ্ন করে ঘোরানো হল গ্রামে​

বিক্ষোভ-অবরোধের ফলে অহমদনগর-অওরঙ্গাবাদ জাতীয় সড়কে যানবাহন চলাচল পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়ে। সকালে অওরঙ্গাবাদের গঙ্গাপুরে একটি ট্রাক পুড়িয়ে দেন বিক্ষোভকারীরা। অবরোধ করা হয় অওরঙ্গাবাদ-পুণে জাতীয় সড়কও। সেখানেও ঘণ্টার পর ঘণ্টা বিঘ্নিত হয় যান চলাচল। দীর্ঘ ক্ষণ অবরুদ্ধ হয়ে থাকে মুম্বই-পুণে জাতীয় সড়কও। বিক্ষোভের খবরাখবর যাতে দ্রুত গোটা মহারাষ্ট্রে ছড়িয়ে না পড়তে পারে, সে জন্য ওই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন