National News

গো-মূত্র নিয়ে সংসদে সওয়াল করলেন বিজেপি নেত্রী

কোনও জনমোহিনী ভাষণে নয়, লোকসভায় প্রশ্নোত্তর পর্ব চলাকালীন নিজের ভাষণে মঙ্গলবার এমনটাই দাবি করলেন তিনি। নিজের দাবির পাশাপাশি সরকারের কাছে ওই বিজেপি নেত্রী জানতে চান, গো-সংক্রান্ত প্রাচীন এই বিজ্ঞানের প্রসারে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে?

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৭ ১৭:৪০
Share:

লোকসভায় প্রশ্নোত্তর পর্বে মীনাক্ষী লেখি। পিটিআইয়ের তোলা ফাইল চিত্র।

গো-মূত্রের ব্যবহারেই ‘কঠিন রোগ’ থেকে সেরে উঠেছেন সরকারের প্রাক্তন এক শীর্ষ আইনজীবী। এমনটাই দাবি করলেন বিজেপি নেত্রী তথা সাংসদ মীনাক্ষি লেখি। কোনও জনমোহিনী ভাষণে নয়, লোকসভায় প্রশ্নোত্তর পর্ব চলাকালীন নিজের ভাষণে মঙ্গলবার এমনটাই দাবি করলেন তিনি।

Advertisement

নিজের দাবির পাশাপাশি সরকারের কাছে ওই বিজেপি নেত্রী জানতে চান, গো-সংক্রান্ত প্রাচীন এই বিজ্ঞানের প্রসারে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে? এ নিয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের কোনও পরিকল্পনা রয়েছে কি না কেন্দ্রের কাছে তা-ও জানতে চেয়েছেন মীনাক্ষি।

আরও পড়ুন

Advertisement

মন ছুঁয়ে গিয়েছে মোদীর শেষ চিঠি, ১০ দিন পেরিয়ে আপ্লুত টুইট প্রণবের

প্রশ্নোত্তর পর্বে মীনাক্ষীর দাবি ছিল, গো-মূত্রের প্রয়োগের ফলে সুস্থ হয়ে উঠেছেন প্রাক্তন এক অ্যাডিশনাল সলিসিটর জেনারেল। যদিও নিজের ভাষণে সেই ব্যক্তির নাম জানাননি তিনি। মীনাক্ষী লেখির এই বক্তব্য নিয়ে অনেকেই হতবাক। তবে স্পিকার সুমিত্রা মহাজনের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, “ওষুধ তো ওষুধই!”

আরও পড়ুন

সহকর্মীদের রাখি পরাতেই হবে, ফতোয়া দিয়ে পিছোল সরকার

সরকারের তরফে অবশ্য বিজেপি নেত্রীর প্রশ্নের উত্তর দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিংহ। তিনি জানিয়েছেন, এ নিয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের দিকে জোর দেওয়া হচ্ছে। এ বিষয়ে গবেষণার জন্য কার্নালের কাছে একটি জিনোম সেন্টারও গড়ে তোলা হবে বলে জানিয়েছেন রাধামোহন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন