Meghalaya Assembly Election 2023

‘গোমাংস খাই, বিজেপিও করি, অসুবিধা কিসের!’, ভোটের মুখে স্পষ্টবক্তা মেঘালয়ের পদ্মসভাপতি

প্রসঙ্গত, ২০১৭ সালে মোদী সরকারের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে গোমাংস ভোজের আয়োজন করেছিলেন মেঘালয়ের প্রদেশ বিজেপি নেতাদের একাংশ। তা নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শিলং শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ২১:০২
Share:

এ বার গোমাংস বিতর্ক মেঘালয়ের বিজেপি সভাপতি। গ্রাফিক: সনৎ সিংহ।

বিধানসভা ভোটের আগে মেঘালয়ে বিজেপির অন্দরে আবার গোমাংস বিতর্ক শুরু হল। মেঘালয় বিজেপির সভাপতি আর্নেন্ট মাওরি বলেন, ‘‘আমি গোমাংস খাই এবং আমি বিজেপিতে আছি। এতে কোনও সমস্যা নেই।’’

Advertisement

শুধু তাই নয়, সোমবার ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে আর্নেস্টের দাবি, বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে কোনও গির্জার উপর কোনও আক্রমণ হয়নি এবং পদ্ম-শিবিরে গোমাংস খাওয়ার উপর কোনও বিধিনিষেধ নেই। তাঁর কথায়, ‘‘বিজেপিতে জাতপাত, ধর্ম, খাদ্যাভ্যাসের রাজনীতি হয় না। সঙ্ঘ পরিবারের ‘ঘোষিত অবস্থান’ থেকে সরে এসে মেঘালয় বিজেপি সভাপতির এই মন্তব্য ঘিরে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে সে রাজ্যে।

আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে বিধানসভা ভোট। তার উত্তর-পূর্ব ভারতের খ্রিস্টান গরিষ্ঠ ওই রাজ্যের ভোটদাতাদের পাশে পেতেই আর্নেস্টের এমন মন্তব্য বলে ভোট পণ্ডিতদের একাংশের ধারণা। কারণ, মেঘালয়ের একটা বড় অংশের মানুষ, যাঁরা গোমাংস খান, তাঁরা বিজেপি-র গোমাংস নিষিদ্ধ রীতির সঙ্গে ভাল ভাবেই পরিচিত। আর্নেস্টের মন্তব্য সেই ভাবমূর্তি ভাঙার চেষ্টা বলেই মনে করা হচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, ২০১৭ সালে মোদী সরকারের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে গোমাংস ভোজের আয়োজন করেছিলেন মেঘালয়ের প্রদেশ বিজেপি নেতাদের একাংশ। সে সময় সে রাজ্যের বিজেপি নেতৃত্বের অন্দরে প্রবল মতবিরোধ শুরু হয়েছিল। মেঘালয় বিজেপির নেতা তথা তৎকালীন মন্ত্রী শানবর সুল্লাই প্রকাশ্যে গোমাংস খাওয়ার পক্ষে সওয়াল করায় তাঁকে ভর্ত্সনা করেছিলেন বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন