Meghalaya

গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন কনরাড সাংমার

কনরাড লেখেন, পৃথক গোর্খাল্যান্ড গোর্খাদের দীর্ঘদিনের সাংবিধানিক দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২০ ০৩:০৪
Share:

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। —ফাইল চিত্র।

তাঁর বাবা পূর্ণ সাংমা ছিলেন পৃথক গারোল্যান্ডের দাবিতে সরব। ছেলে কনরাড সাংমা মুখ্যমন্ত্রী হয়েছেন মেঘালয়ের। তাই প্রকাশ্যে নিজের রাজ্য বিভাজন করে পৃথক গারোল্যান্ডের দাবি জানাতে পারছেন না। কিন্তু এ বার তিনি সরব হয়েছে গোর্খাল্যান্ডের জন্য।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে কনরাড বলেন, পশ্চিমবঙ্গের উত্তরাংশে গোর্খারা বিভিন্ন সমস্যার সম্মুখীন। এই সমস্যার স্থায়ী সমাধানের জন্যে পৃথক গোর্খাল্যান্ড তৈরি করা আবশ্যক। মেঘালয়ের রাজধানী শিলংয়ে অবশ্য ভূমিপুত্র বনাম নেপালিদের সংঘাতের ঘটনা বেশ কয়েকবার ঘটেছে। তবে এ বার যে ভাবে মেঘালয়ের মুখ্যমন্ত্রী নেপালি তথা গোর্খাদের পাশে দাঁড়িয়েছেন তাতে স্বাগত জানিয়েছে ভারতীয় গোর্খা পরিষদ।

কনরাড লেখেন, পৃথক গোর্খাল্যান্ড গোর্খাদের দীর্ঘদিনের সাংবিধানিক দাবি। কয়েক শতক ধরে ভারত গোর্খাদের বাসভূমি তথা মাতৃভূমি হয়ে উঠেছে। ভারতের সংস্কৃতি, সমাজ, দেশের নিরাপত্তার ক্ষেত্রে গোর্খাদের অনেক অবদান। ভারতমাতার সেবায় অনেক গোর্খা প্রাণ দিয়েছেন। কনরাডের আর্জি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ সরকার যেমন অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, তেমনই গোর্খাদের নিজস্ব রাজ্যের ন্যায়সঙ্গত দাবিও বিবেচনা করা উচিত।

Advertisement

ভারতীয় গোর্খা পরিষদের নেতা নন্দ কিরাতি দেওয়ান বলেন, ভারতে প্রায় দেড় কোটি নেপালি মানুষের বাস। সাংমা ও তাঁর দল এনপিপি পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে সমর্থন করে অমিত শাহকে চিঠি লেখায় তাঁকে ধন্যবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন