Meghalaya

ভাইয়ের স্বরাষ্ট্র দফতর কাড়ল মুখ্যমন্ত্রী কনরাড

অবৈধ কয়লা ব্যবসা বন্ধ করতে না পারা, দুর্নীতি ও বিভিন্ন অভিযোগ ছিল জেমসের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫৫
Share:

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। —ফাইল চিত্র।

শেষ পর্যন্ত মন্ত্রিসভার অন্য সদস্য ও জোট শরিকদের চাপে ভাই জেমস সাংমার হাত থেকে স্বরাষ্ট্র দফতর সরিয়ে নিতে বাধ্য হলেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। শরিক দল ইউডিপির বিধায়ক তথা শিক্ষামন্ত্রী লাকমেন রিম্বাইকে স্বরাষ্ট্র দফতরের ভার দেওয়া হল। জেমসের হাত থেকে কারা, জেলা পরিষদ দফতরের দায়িত্বও নিয়ে নেওয়া হয়েছে। আপাতত তাঁর হাতে রইল বিদ্যুৎ, গণবন্টন, আইন এবং তথ্য ও জনসংযোগ দফতরের দায়িত্ব।

Advertisement

অবৈধ কয়লা ব্যবসা বন্ধ করতে না পারা, দুর্নীতি ও বিভিন্ন অভিযোগ ছিল জেমসের বিরুদ্ধে। কয়লা সিন্ডিকেটে জেমস-ঘনিষ্ঠদের জড়িত থাকার প্রমাণও মিলেছিল। লোকায়ুক্ত ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। কনরাড শরিকদের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটাতে চেয়েছিলেন। কিন্তু শরিকদল বিজেপি, ইউডিপি মুখ্যমন্ত্রীকে স্পষ্ট জানায় জেমসকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদে রাখা চলবে না।

অন্য দিকে, কয়লা চক্র নিয়ে তদন্তে অনেক বড় নাম জড়িয়ে থাকায় তদন্তে নামার আগে সিবিআই আইনি পরামর্শ নিচ্ছে। শুধু লোকায়ুক্তর নির্দেশে তদন্ত শুরু না করে তারা এ ব্যাপারে হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের নির্দেশের অপেক্ষা করতে পারে। কারণ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা হওয়ায় তারা কেন্দ্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিজের থেকে তদন্ত শুরু করতে পারলেও কয়লা ব্যবসা একান্তই মেঘালয়ের সরকারের আওতায় থাকা বিষয়। কিন্তু রাজ্য সরকার তদন্তের নির্দেশ দেয়নি।

Advertisement

আরও পড়ুন: নাবালিকা ‘ধর্ষিতা’র বাবাকে গুলি করে খুন, এবারও সেই উত্তরপ্রদেশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন