Mehul Choksi

মেহুলকে ফেরাতে ডোমিনিকায় শারদা, ১৩ হাজার কোটির পিএনবি প্রতারণা তদন্তকারী সেই মহিলা

সূত্রের খবর, কেন মেহুলকে ভারতের হাতে তুলে দেওয়া জরুরি, তা জানিয়ে বুধবার ডোমিনিকার আদালতে হলফনামা পেশ করবে ইডি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৬:৪৫
Share:

মেহুল চোক্সী এবং সিবিআইয়ের তদন্তকারী অফিসার শারদ রাউত

মেহুল চোক্সীর ভারতে প্রত্যর্পণে ডোমিনিকা সরকার রাজি হলে তাঁকে ফিরিয়ে আনবেন পিএনবি প্রতারণা কাণ্ডের তদন্তকারী সেই মহিলা অফিসার, শারদা রাউত। মেহুলকে ভারতে ফিরিয়ে আনার জন্য ইতিমধ্যেই ভারত থেকে একজন সিবিআই আধিকারিক-সহ ৬ জন আধিকারিকদের পাঠানো হয়েছে ডোমিনিকায়। সেই দলেরই দায়িত্বে আছেন শারদা।

Advertisement

২০০৫ সালের সিবিআই ব্যাচের আইপিএস অফিসার শারদা রাউত। বর্তমানে তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ব্যাঙ্ক দুর্নীতি শাখার প্রধান। এর আগে পালঘর, নাগপুর, মীরা রোড এব‌ং কোলাপুরে পুলিশ সুপার পদে ছিলেন তিনি। প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকার পিএনবি ব্যাঙ্ক প্রতারণা কাণ্ডের তদন্তের নেতৃত্বে ছিলেন শারদা রাউতই।

সূত্রের খবর, কেন মেহুলকে ভারতের হাতে তুলে দেওয়া জরুরি, তা জানিয়ে বুধবার ডোমিনিকার আদালতে হলফনামা পেশ করবে ইডি। শুনানিতে ভারতের পক্ষে বক্তব্যকে যাতে বিশেষ গুরুত্ব দিয়ে তুলে ধরা হয় বিচারপতির কাছে, তা নিয়েও ডোমিনিকা সরকারের সঙ্গে একাধিক বার আলোচনায় বসেছে ভারত থেকে সে দেশে যাওয়া আধিকারিকরা। সূত্রের দাবি, যদি মেহুলের প্রত্যর্পণে রাজি হয় ডোমিনিকা সরকার, সে ক্ষেত্রে তাঁকে বিশেষ বিমানে দেশে ফিরিয়ে আনা হবে। ওই বিমান ভারতে অবতরণ করলেই তাঁকে গ্রেফতার করবেন তদন্তকারী মহিলা অফিসার শারদা, এমনই পরিকল্পনা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন