MIB

ডিজিটাল মাধ্যমে ২৬ শতাংশ এফডিআই নিয়ে বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

২০১৯-এর ১৮ সেপ্টেম্বর ডিজিটাল মাধ্যমেও ২৬ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২০ ১৮:৩৩
Share:

ডিজিটাল মাধ্যমে এফডিআই নিয়ে বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের।

ছাড়পত্র মিলেছিল বছর খানেক আগে। এ বার ‘যোগ্য সংস্থাগুলি’র ডিজিটাল মাধ্যমে ২৬ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই)-এ সম্মতি আছে কি না তা জানতে সোমবার বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচারমন্ত্রক। এ জন্য ১ মাস সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

Advertisement

আর্থিক বৃদ্ধির দিকে লক্ষ্য রেখে গত বছর দেশে এফডিআই-এর দরজা আরও বেশি করে খুলে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেই নীতি অনুযায়ী, ২০১৯-এর ১৮ সেপ্টেম্বর ডিজিটাল মাধ্যমেও ২৬ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছিল। ডিজিটাল মাধ্যমে খবর এবং কারেন্ট অ্যাফেয়ার্স আপলোড বা স্ট্রিমিং করছে এমন যোগ্য সংস্থাগুলি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের এই সিদ্ধান্তে সহমত কি না, তা বিজ্ঞপ্তি দিয়ে এ দিন জানতে চেয়েছে কেন্দ্রীয় সরকার। সংস্থাগুলির থেকে সম্মতি পেলে কী পদক্ষেপ করা হবে তা ইতিমধ্যেই ছকে ফেলা হয়েছে বলে তথ্য এবং সম্প্রচারমন্ত্রক সূত্রে খবর।

গত সপ্তাহেই নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিয়ো, সনিলাইভ, ডিজনি হটস্টার ইত্যাদির মতো ওটিটি প্ল্যাটফর্মগুলিকে তথ্য এবং সম্প্রচারমন্ত্রকের আওতায় আনা হয়েছিল। এর পাশাপাশি ডিজিটাল এবং অনলাইন মিডিয়াগুলিকেও কেন্দ্রীয় সরকারের অধীনে আনার ঘোষণা করা হয়েছিল। মনে করা হচ্ছে, সমস্ত ওয়েব পোর্টাল এবং ওটিটি প্ল্যাটফর্মকে সেন্সরশিপের আওতায় আনতে নতুন নীতিও তৈরি করতে পারে মোদী সরকার। ওটিটি প্ল্যাটফর্মগুলিকে সরকারের অধীনে আনতে জনস্বার্থ মামলা করেছিলেন শশাঙ্কশেখর ঝা নামে এক ব্যক্তি। তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকারের বক্তব্য কী, তা জানতে চায় সুপ্রিম কোর্ট। তার পরই তড়িঘড়ি ঘোষণা কেন্দ্রের।

Advertisement

আরও পড়ুন: দলের বক্তব্য বলার জন্য বিভিন্ন নেতার সাপ্তাহিক ‘রস্টার’ বেঁধে দিল তৃণমূল

আরও পড়ুন: বোন রেণুকা মাড্ডির হাতে ভাইফোঁটা নিলেন অধীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন