meghalaya

বাংলাদেশে ফিরলেন মেঘালয়ের জঙ্গি নেতারা

কেন্দ্র ও মেঘালয় সরকারের সঙ্গে আলোচনায় উপস্থিত ছিলেন এইচএনএলসি-র ভাইস চেয়ারম্যান মনভালাং জাইরোয়া, রাজনৈতিক সচিব অ্যারিস্টারওয়েল থঙনি, বিদেশসচিব ফ্রাঙ্কুফার ডিয়াংডু প্রমুখ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৪
Share:

শুক্রবারই পাঁচ জনের দলটি সীমান্তের ওপারে পৌঁছে গিয়েছে। প্রতীকী ছবি।

ত্রিপাক্ষিক বৈঠক সেরে মেঘালয়ের জঙ্গি নেতারা বাংলাদেশে ফিরে গিয়েছেন। প্রথম রাউন্ডের এই আলোচনা নিয়ে এখন এইচএনএলসি-র সেন্ট্রাল এগজিকিউটিভ কমিটি এবং জেনারেল কাউন্সিলে কথা বলবেন তাঁরা। এর পরেই আলোচনা প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানাবে জঙ্গি সংগঠনটি। এইচএনএলসি-র পক্ষে মধ্যস্থতাকারী সাধন ব্লা জানান, শুক্রবারই পাঁচ জনের দলটি সীমান্তের ওপারে পৌঁছে গিয়েছে।

Advertisement

কেন্দ্র ও মেঘালয় সরকারের সঙ্গে আলোচনায় উপস্থিত ছিলেন এইচএনএলসি-র ভাইস চেয়ারম্যান মনভালাং জাইরোয়া, রাজনৈতিক সচিব অ্যারিস্টারওয়েল থঙনি, বিদেশসচিব ফ্রাঙ্কুফার ডিয়াংডু প্রমুখ। গত ৫ অগস্ট তাঁরা আলোচনায় অংশ নিতে মেঘালয়ে ঢুকেছিলেন৷ সাধনের দাবি, ফলপ্রসূ আলোচনা হয়েছে। এখন তিনি দ্বিতীয় রাউন্ডের দিনক্ষণের অপেক্ষায়।

চেয়ারম্যান-সিইনসি ববি মারউইন-সহ এইচএনএলসি-র চার নেতার বিরুদ্ধে এনআইএ গত মাসে বোমা বিস্ফোরণ মামলার চার্জশিট দেয়। এতে আলোচনায় বিঘ্ন ঘটবে না বলেই মনে করছেন সাধন। মুখ্যমন্ত্রী কনরাড সাংমাও অবশ্য সাংবাদিকদের একই কথা শুনিয়েছেন।

Advertisement

এ দিকে, কেন্দ্র ও রাজ্য সরকারের অফিসাররা ছাড়াও আলোচনায় সরকার মনোনীত মধ্যস্থতাকারী পিটার খারও উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন