National News

উত্তর-পূর্বে দিনবদলের সূচনা, ঘোষণা মোদীর

ধলা থেকে গোগামুখে গিয়ে শুক্রবার জাতীয় কৃষি গবেষণাকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, এই কেন্দ্র উত্তর-পূর্বে দিন বদলের সূচনা করবে। কৃষিপ্রযুক্তিতে এক বিপ্লবের প্রয়োজন ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ১৭:৫১
Share:

সংগৃহীত ছবি।

ধলা থেকে গোগামুখে গিয়ে শুক্রবার জাতীয় কৃষি গবেষণাকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, এই কেন্দ্র উত্তর-পূর্বে দিন বদলের সূচনা করবে। কৃষিপ্রযুক্তিতে এক বিপ্লবের প্রয়োজন ছিল। এই কেন্দ্র সাময়িক সবুজ বিপ্লব নয়, চিরহরিত বিপ্লব আনতে চলেছে। অঞ্চলের পরিবেশ-প্রকৃতির কথা মাথায় রেখে তৈরি করতে হবে কৃষিপ্রযুক্তি। তিনি জোর দেন জৈব ফসলের উপরে। মোদীর এ দিনের সভার জন্য দু’টি ট্রেন, চারশো বাস, দু’হাজার মোটরবাইকে মানুষজন আসেন। প্রধানমন্ত্রী বলেন, “গর্তে পড়া অসমকে তুলে আনা এক চ্যালেঞ্জ ছিল। এক বছরেই আমরা সফল।” এ দিন ‘সম্পদা’ নামে নতুন কেন্দ্রীয় প্রকল্পের কথাও ঘোষণা করেন তিনি। জানান, এই প্রকল্প কৃষিজ দ্রব্যের সঠিক তথা লাভজনক উৎপাদন ও বিপণন, প্রক্রিয়াকরণে জোর দেবে। টানবে বেসরকারি বিনিয়োগ। মোদীর মতে, উত্তর-পূর্বের নতুন নাম হবে নতুন ভারত, নতুন ইঞ্জিন, নতুন শক্তি, নতুন উৎসাহ।

Advertisement

আরও পড়ুন: চিন সীমান্ত ঘেঁষে এশিয়ার দীর্ঘতম নদীসেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এ দিকে, প্রধানমন্ত্রী উজানি অসমে থাকার সময়েই গত কালের মতো আজও ফের ডিব্রুগড়ের মদরখাতে তেলের পাইপলাইনে বিস্ফোরণ হয়। আগুন লেগে যায়। তবে তাতে কেউ হতাহত হয়নি। গতকালের মতো আজও বিস্ফোরণের কৃতিত্ব দাবি করে আলফা স্বাধীন। পুলিশ অবশ্য তাদের দাবি উড়িয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন