DA

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ল ৪ শতাংশ

মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং প্রায় ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ১৭:০২
Share:

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ল। —ফাইল চিত্র।

দেশ জুড়ে অর্থনৈতিক সঙ্কটের মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়ল। সপ্তম বেতন কমিশনের আওতায় শুক্রবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স (ডিএ) এবং পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ (ডিআর) ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে হল ২১ শতাংশ।

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এ দিন এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মার্চ মাসের বেতনের সঙ্গে এই বর্ধিত ডিএ মিলবে বলে জানা গিয়েছে। তাতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ৭২০- ১০ হাজার টাকা পর্যন্ত বেড়ে যাবে। এতে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং প্রায় ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর, বছরে মোট দু’বার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হয়। গত সপ্তাহেই এ নিয়ে রাজ্যসভায় মুখ খোলেন কেন্দ্রীয় অর্থ দফতরের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানান, মুদ্রাস্ফীতি এবং নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখেই এ বার ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: করোনা সন্দেহ হলেই আইডি-তে যান, পরামর্শ মুখ্যমন্ত্রীর

আরও পড়ুন: উন্নাও: নির্যাতিতার বাবাকে খুনের দায়ে ১০ বছরের কারাবাস কুলদীপ সেঙ্গারের​

মহার্ঘ ভাতা নিয়ে আলোচনার পাশাপাশি, এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে করোনাভাইরাস মোকাবিলায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নিয়েও আলোচনা হয়। সেখানে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান, করোনার মোকাবিলায় বিশ্বের অন্যান্য দেশের চেয়ে ভাল কাজ করছে ভারত। কোথায় পরিস্থিতি কেমন, তা নিয়ে প্রতিদিন তাঁকে রিপোর্ট দিতে হবে বলে বিদেশ মন্ত্রক, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক, স্বাস্থ্য মন্ত্রক, বাণিজ্য মন্ত্রক এবং অর্থমন্ত্রককে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন