‘পূর্ণাঙ্গ বাজেট অনৈতিক’

লোকসভা নির্বাচন কড়া নাড়ছে। এই পরিস্থিতিতে পুরোদস্তুর বাজেট পেশ করার সাংবিধানিক অধিকার মোদী সরকারের নেই বলে দাবি করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০১:২৫
Share:

—ফাইল চিত্র।

লোকসভা নির্বাচন কড়া নাড়ছে। এই পরিস্থিতিতে পুরোদস্তুর বাজেট পেশ করার সাংবিধানিক অধিকার মোদী সরকারের নেই বলে দাবি করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। আজ এক সাংবাদিক সম্মেলনে এই মর্মে বিজেপির উপর চাপ তৈরি করে তাঁর মন্তব্য, এই সরকারের দেওয়া কোনও পরিসংখ্যানে তিনি বিশ্বাস করেন না।

Advertisement

যশবন্ত এ দিন বলেন, ‘‘ভোটের দিকে নজর রেখে অন্তর্বর্তী বাজেটের নামে নতুন নতুন প্রকল্প ঘোষণা করা অসাংবিধানিক। তবে এই সরকার কোনও সাংবিধানিক রেওয়াজ ও প্রতিষ্ঠানের তোয়াক্কা করে না।’’

তাঁর মতে, ‘‘এর আগে দেশের বারোটি অন্তর্বর্তী বাজেটে কোনও বড় মাপের ঘোষণা করা হয়নি। যদি বর্তমান সরকার এই প্রথা থেকে বেরিয়ে আসে, তা ঘোর অনৈতিক কাজ হবে।’’ কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুলেও প্রাক্তন মন্ত্রীর দাবি, ‘‘যদি আমাদের ৭ শতাংশ করে আর্থিক বৃদ্ধি হয়, তা হলে কৃষিসঙ্কট বা বেকারত্ব থাকার কথাই নয়। আমি সরকারের দেওয়া পরিসংখ্যানে বিশ্বাস করি না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন