Narendra Modi

দুর্নীতিগ্রস্ত আমলাদের তালিকা হচ্ছে, কঠোর ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র

দুর্নীতিগ্রস্ত আমলা, সরকারি আধিকারিকদের একটি তালিকা তৈরির কাজ শুরু করা হয়েছে। সেই তালিকা অনুসারে ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসের পর থেকে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৭ ১৪:৪২
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

লক্ষ্য দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ভারত গঠন। সেই উদ্দেশ্যে আরও কঠোর পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার।

Advertisement

ইতিমধ্যেই দুর্নীতিগ্রস্ত আমলা, সরকারি আধিকারিকদের একটি তালিকা তৈরির কাজ শুরু করা হয়েছে। সেই তালিকা অনুসারে ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসের পর থেকে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর।

গত ২১ জুলাই সরকারি বিভিন্ন মন্ত্রক এবং আধা সামারিক বাহিনীর সব দফতরে নির্দেশিকা পাঠায় কেন্দ্র। সম্প্রতি কেন্দ্রের ওই নির্দেশিকার প্রতিলিপি পৌঁছয় ‘ইন্ডিয়া টুডে’-র হাতে। তাতে বলা হয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রক বা দফতরের কোনও আধিকারিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলে তার তালিকা প্রস্তুত করতে হবে। আগামী ৫ অগস্টের মধ্যে এই তালিকা তৈরির কাজ চূড়ান্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বাড়ছে না আয়কর রিটার্ন ফাইলের মেয়াদ, শেষ তারিখ আজই

কেন্দ্রের নির্দেশ— আইনবিরুদ্ধে কাজ, চরিত্রের বড় রকমের বিচ্যুতি (moral turpitude), সিবিআই বা কোনও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তদন্ত চালাচ্ছে এমন কোনও ব্যক্তি সংশ্লিষ্ট মন্ত্রক বা দফতরে থাকলে তাদের তালিকা তৈরি করার জন্য। কাজের সততা নিয়ে প্রশ্ন উঠেছে, এমন আমলা বা আধিকারিকদের নামও ওই তালিকায় রাখতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই স্বচ্ছ-দুর্নীতিমুক্ত দেশ গঠনের পক্ষে সওয়াল করে আসছেন মোদী। সম্প্রতি অভিন্ন কর রীতি (জিএসটি) চালু করার সময়েও দেশ থেকে দুর্নীতি দূর করার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী। এ বার আধিকারিকদের দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার ইঙ্গিত দিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন