নাগা জঙ্গিদের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করল কেন্দ্র

জঙ্গি নাগা গোষ্ঠী ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড এনএসসিএম (আইএম)’-এর সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করল কেন্দ্র। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা ঘোষণা করলেন। নাগা জঙ্গি গোষ্ঠী এনএসসিএম (আইএম)-অবশ্য বেশ কয়েক বছর অস্ত্রবিরতি পালন করছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৫ ১৯:৫৯
Share:

এ দিনের শান্তি চুক্তি ‘ঐতিহাসিক’ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।— নিজস্ব চিত্র।

জঙ্গি নাগা গোষ্ঠী ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড এনএসসিএম (আইএম)’-এর সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করল কেন্দ্র। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা ঘোষণা করলেন। নাগা জঙ্গি গোষ্ঠী এনএসসিএম (আইএম)-অবশ্য বেশ কয়েক বছর অস্ত্রবিরতি পালন করছে। অন্য নাগা জঙ্গি গোষ্ঠী, এনএসসিএম (খাপলাং) অবশ্য ভারতের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। কয়েক মাস আগেই মণিপুরে এনএসসিএম (খাপলাং)-এর আক্রমণে ১৮ জন সেনার মৃত্যু হয়। এর পরে মায়ানমারে গিয়ে খাপলাং-এর জঙ্গি শিবিরে পাল্টা আঘাত হানে ভারতীয় সেনা।

Advertisement

এ দিনের শান্তি চুক্তি ‘ঐতিহাসিক’ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। মোদী জানান, ক্ষমতায় আসার পরে উত্তর-পূর্ব ভারতে শান্তি ফেরানো তাঁর অন্যতম লক্ষ্য ছিল। দীর্ঘ ছ’দশকের সংঘর্ষের পরে নাগা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে শান্তি চুক্তির মাধ্যমে সেই লক্ষ্য পূরণ হওয়ায় তিনি অত্যন্ত খুশি। পাশাপাশি এই শান্তি চুক্তির জন্য এনএসসিএম (আইএম)-এর নেতা মুইভা এবং আইজ্যাক সু-কে ধন্যবাদও জানান। ধন্যবাদ জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় সরকার অফিসারদের যাঁরা এই আলোচনায়ও অংশ নিয়েছিলেন। মোদী জানিয়েছেন, তিনি ব্যক্তিগত ভাবে এই আলোচনার বিষয়ে খোঁজ খবর রাখতেন। চুক্তির পরে নাগাল্যান্ড-সহ উত্তর-পূর্বের উন্নয়নের পথ খুলে যাবে।

এ দিনের শান্তি চুক্তির জন্য কেন্দ্রকে ধন্যবাদ দিয়েছেন আইজ্যাক মুইভা। এই চুক্তির জন্য মোদীকে নাগাল্যান্ডের মানুষ চিরদিন মনে রাখবেন বলে জানান মুইভা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন