National

পাকিস্তানকে তীব্র আক্রমণ মোদীর, বালুচিস্তানের পাশে দাঁড়ানোর স্পষ্ট ইঙ্গিত

স্বাধীনতা দিবসের ভাষণে পাকিস্তানকে তীব্র আক্রমণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাফ বুঝিয়ে দিলেন, ভারত সরকারের পাকিস্তান নীতি সম্পূর্ণ বদলে দিয়েছেন তিনি। পাকিস্তানের প্রতি শুধু কঠোর মনোভাবই যথেষ্ট নয়, প্রতিটি পদক্ষেপে পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণাত্মক হওয়াই তাঁর সরকারের নীতি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৬ ১৫:৪০
Share:

লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী বুঝিয়ে দিলেন, ভারত সরকারের পাক নীতি এখন আদ্যন্ত আক্রমণাত্মক। ছবি: পিটিআই।

স্বাধীনতা দিবসের ভাষণে পাকিস্তানকে তীব্র আক্রমণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাফ বুঝিয়ে দিলেন, ভারত সরকারের পাকিস্তান নীতি সম্পূর্ণ বদলে দিয়েছেন তিনি। পাকিস্তানের প্রতি শুধু কঠোর মনোভাবই যথেষ্ট নয়, প্রতিটি পদক্ষেপে পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণাত্মক হওয়াই তাঁর সরকারের নীতি। দেশের ৭০তম স্বাধীনতা দিবসে এ কথা স্পষ্ট করে দিলেন নরেন্দ্র মোদী। বেনজির ভাবে লালকেল্লার প্রাচীর থেকে বালুচিস্তান, পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিট-বাল্টিস্তান ইস্যুও এ দিন উস্কে দিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

প্রায় ঘণ্টা দু’য়েকের ভাষণের একেবারে শেষ দিকে এ দিন পাকিস্তান প্রসঙ্গ উত্থাপন করেছেন ভারতের প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদের প্রসঙ্গেই মূলত পাকিস্তানকে আক্রমণ করেন তিনি। সন্ত্রাসবাদ সম্পর্কে ভারত এবং পাকিস্তানের দৃষ্টিভঙ্গির মদ্যে যে আকাশ-পাতাল ফারাক, সে কথা বোঝাতে গিয়ে পাকিস্তানের পেশোয়ারে জঙ্গি হামলার কথা টেনে আনেন মোদী। মোদী বলেন, ‘‘পেশোয়ারে জঙ্গি হামলার পর ভারতের সংসদে সবার চোখে জল ছিল। এটাই হল মানবতার নিদর্শন। অন্য দিকে তারা জঙ্গিদের মহান করে দেখায়।’’ মোদী বলেন, “ভারতে সন্ত্রাসবাদী হানায় মানুষের মৃত্যু হলে ও পারে উৎসব শুরু হয়ে যায়।”

জম্মু-কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী এ দিনের ভাষণে কোনও মন্তব্য করেননি। কিন্তু শুক্রবার জম্মু-কাশ্মীর সংক্রান্ত বিষয়ে যে সর্বদলীয় বৈঠক হয়েছিল, তাতে নিজের দেওয়া ভাষণের প্রসঙ্গ টেনে আনেন। পাক অধিকৃত কাশ্মীর, গিলগিট-বাল্টিস্তান এবং বালুচিস্তানে পাক সরকার যে ভাবে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে এবং অত্যাচার চালাচ্ছে, তার বিরুদ্ধে সে দিনের ভাষণে মুখ খুলেছিলেন মোদী। বালুচিস্তান, গিলগিট এবং পাক অধিকৃত কাশ্মীরের মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিদেশ মন্ত্রককে নির্দেশ দিয়েছিলেন। স্বাধীনতা দিবসের ভাষণে সেই প্রসঙ্গ টেনে মোদী বলেন, ‘‘গত কয়েক দিন ধরে বালুচিস্তান, গিলগিট এবং পাক অধিকৃত কাশ্মীরের মানুষ আমাকে অনেক ধন্যবাদ জানিয়েছেন। তাঁদের পাশে দাঁড়ানোর যে বার্তা আমরা দিয়েছি, তার জন্য বালুচিস্তান, গিলগিট এবং পাক অধিকৃত কাশ্মীরের মানুষ আমাকে ধন্যবাদ জানিয়েছেন। যে মানুষদের সঙ্গে আমার কোনও দিন আলাপ হয়নি, যাঁরা অনেক দূরে থাকেন, তাঁরা যে ভাবে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ভারতের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছেন, তাতে বালুচিস্তান, পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিটের মানুষের প্রতি আমরা কৃতজ্ঞ।’’

Advertisement

আরও পড়ুন: কাশ্মীরের নওহাট্টায় সেনা ক্যাম্পে জঙ্গি হামলা

বালুচিস্তান, পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিট-বাল্টিস্তানে অমানবিক অত্যাচার এবং মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন যে ভাবে হচ্ছে, পাকিস্তানকে এ বার আন্তর্জাতিক মহলের সামনে তার জবাবদিহি করতে হবে বলেও মোদী মন্তব্য করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন