National news

ডাল রাইসিনা থেকে আমিষের নানা পদ, মিষ্টি... তাক লাগানো মেনু মোদীর শপথে

অতিথি আপ্যায়ণে কোনও ক্রুটি রাখছে না রাষ্ট্রপতি ভবন। খাবারের মেনুতেই যার কিছুটা আঁচ পাওয়া যাচ্ছে। অতিথিদের জন্য কী কী পদ থাকছে জানেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ মে ২০১৯ ১৪:০৪
Share:
০১ ১৩

বিপুল জনভোটে দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হয়ে দেশের প্রতিনিধিত্ব করতে চলেছেন নরেন্দ্র মোদী। এ বারে তাই বিপুল সমারোহেরও আয়োজন। অতিথি আপ্যায়ণে কোনও ত্রুটি রাখছে না রাষ্ট্রপতি ভবন। খাবারের মেনুতেই যার কিছুটা আঁচ পাওয়া যাচ্ছে। অতিথিদের জন্য কী কী পদ থাকছে জানেন?

০২ ১৩

সন্ধ্যা ৭টায় শুরু হওয়ার কথা মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানের। প্রায় ৮ হাজার আমন্ত্রিতের জন্য এলাহি আয়োজন করা হচ্ছে।

Advertisement
০৩ ১৩

শপথ গ্রহণ অনুষ্ঠান দুই থেকে আড়াই ঘণ্টা পর্যন্ত চলবে। ফলে শেষ হতে সাড়ে ৯টাও বাজতে পারে। বিদেশি অনেক অতিথিদের কাছে এটা অনেক রাত। তাই রাত ৯টায় নৈশভোজ পরিবেশন করা হবে, সিদ্ধান্ত হয়েছে।

০৪ ১৩

তবে শুধু নৈশভোজেই যে এলাহি আয়োজন করা হয়েছে তা নয়। সন্ধ্যার জলখাবারেও থাকছে একাধিক পদ।

০৫ ১৩

সন্ধ্যা ৭টা থেকেই থাকছে হাই টি-র ব্যবস্থা। তাতে থাকছে লেমন টার্ট, হরেক রকম স্যান্ডুইচ, সামোসা, পনির টিক্কা। সঙ্গে মিষ্টি হিসাবে থাকছে রাজভোগ।

০৬ ১৩

এর পর রাত ৯টায় নৈশভোজ পরিবেশন করা হবে। বিভিন্ন দেশের প্রতিনিধিরা আসছেন। তাঁদের খাদ্যাভাস ভিন্ন। তাঁদের যাতে খেতে অসুবিধা না হয়, সে কথাও মাথায় রাখতে হচ্ছে।

০৭ ১৩

বৃহস্পতিবার সকাল থেকে সুস্বাদু বিভিন্ন পদ বানানোর তৎপরতা শুরু হয়ে গিয়েছে রাষ্ট্রপতির হেঁশেলে। অতিথিদের জন্য প্রধান মেনু ডাল রাইসিনা। গত কয়েক বছর ধরে যা রাষ্ট্রপতি ভবনেরও সিগনেচার পদ।

০৮ ১৩

অড়হর ডাল, টোম্যাটো পিউরির সঙ্গে জাফরান দিয়ে যা বানাতে নাকি সময় লাগে ৮ ঘণ্টা। তাই মঙ্গলবার রাত থেকেই এই পদ বানানো শুরু হয়ে গিয়েছে। লখনউ থেকে এর উপকরণ আনা হয়েছে।

০৯ ১৩

এই পদ রান্নার দায়িত্বে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা শেফ মাচিন্দ্র কস্তুরে, যাঁর রান্না চেটেপুটে খেয়ে প্রশংসা করে গিয়েছিলেন বারাক ওবামাও।

১০ ১৩

নৈশভোজে আমিষ এবং নিরামিষ দু’রকমের একাধিক পদ থাকছে। তবে গুজরাতি খাবার প্রাধান্য পাবে অতিথিদের মেনুতে।

১১ ১৩

লেমন করিয়েন্ডার স্যুপ দিয়ে শুরু হবে নৈশভোজ। ডাল রাইসিনা ছাড়াও থাকছে বিভিন্ন মাছের পদ, চিকেন এবং অনেক রকমের সবজি।

১২ ১৩

২০১৪-য় বিকেল চারটেয় শপথ গ্রহণ অনুষ্ঠানের সময় প্রবল গরমে অসুস্থ হয়ে পড়েন অনেকে। জলের যথেষ্ট বন্দোবস্ত না থাকার অভিযোগ উঠেছিল তখন। এ বারে তাই সময় পিছিয়ে সন্ধ্যা ৭টা করা হয়েছে।

১৩ ১৩

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানানো হচ্ছে, এ বারে অনেক বেশি জলের বোতল রাখা হবে। যাতে জলের জন্য কাউকে অসুবিধায় পড়তে না হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement