Education Policy

শিক্ষা নীতি: দলকে ঝাঁপাতে বললেন মোদী

শুক্রবার বণিকসভা অ্যাসোচ্যাম আয়োজিত ভিডিয়ো-অনুষ্ঠানে নতুন শিক্ষা নীতি দ্রুত কার্যকর করার উপরে জোর দেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০ ০৫:১৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

সংসদে সদ্য পাশ হওয়া কৃষি বিল এবং শ্রম বিধির সুবিধা আমজনতার কাছে পৌঁছতে কোমর বাঁধার পাশাপাশি নতুন শিক্ষা নীতি দ্রুত কার্যকর করতেও বিজেপি কর্মীদের মাঠে নামার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, “সারা দেশে নিজের-নিজের এলাকায় প্রতি ৫-৭ দিনে অন্তত একটি আলোচনাসভার আয়োজন করুন। তাতে স্থানীয় বিদ্বজ্জনদের ডাকুন। গভীর আলোচনার মাধ্যমে মত বিনিময় হোক নতুন নীতি সম্পর্কে।… মনে রাখবেন, মিশন মোডে এই নীতি কার্যকর করাই আমাদের লক্ষ্য।”

Advertisement

শুক্রবার বণিকসভা অ্যাসোচ্যাম আয়োজিত ভিডিয়ো-অনুষ্ঠানে নতুন শিক্ষা নীতি দ্রুত কার্যকর করার উপরে জোর দেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কও। সেখানে এই নীতির সমালোচকদের সম্পর্কে তাঁর মন্তব্য, “কেউ সমালোচনা করলে, খারাপ ভাবি না। বুঝি যে, বহু বছরের পরাধীনতাই এই মানসিকতা তৈরি করেছে। মোটের উপরে সারা দেশ যে ভাবে এই নীতিকে স্বাগত জানিয়েছে, তাতে আমি খুশি।” কী ভাবে এই নীতি কার্যকর করা উচিত, সে বিষয়ে ইতিমধ্যেই ১৫ লক্ষ পরামর্শ মন্ত্রকে জমা পড়েছে বলে তাঁর দাবি।

বিরোধীদের কটাক্ষ, সংসদে এবং সমস্ত রাজ্যের সঙ্গে পর্যাপ্ত আলোচনা না-করেই আনা হয়েছে নতুন শিক্ষা নীতি। আর এখন দেশ জুড়ে চর্চা চাইছেন প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন