Monsoon

বর্ষা ঢুকে গিয়েছে কেরলে, আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ৮ জেলায় হলুদ সতর্কতা জারি

সাধারণত ১ জুন কেরলে বর্ষা ঢোকে। এ বছর তা ৭ দিন পিছিয়ে গিয়েছে। গত বছর সময়ের আগেই ঢুকেছিল বর্ষা। ২৯ মে বর্ষা ঢুকেছিল কেরলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৭:৫৪
Share:

অবশেষে বর্ষা ঢুকল কেরলে। ছবি: পিটিআই।

কেরলে বর্ষা ঢুকেছে বৃহস্পতিবার। আর শুক্রবারই ৮ জেলায় হলুদ সতর্কতা জারি করল মৌসম ভবন। একটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। আগামী ৫ দিন এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

অন্য দিকে, কেরলের আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুঝা, কোট্টায়ম, ইদুকি, এর্নাকুলাম, ত্রিশূর, পালাক্কড়, কোঝিকোড়, ওয়েনাড় এবং কান্নুর জেলায়। হালকা বৃষ্টি হতে পারে কাসারগড় জেলার দু’এক জায়গায়।

শুক্রবার যে সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে সেগুলি হল— তিরুঅনন্তপুরম, কোল্লাম, পাথানামথিত্তা, আলাপ্পুঝা, কোট্টায়ম, ইদুকি, কোঝিকোড় এবং কান্নুর। শনিবার থেকে সোমবার পর্যন্ত হলুদ সতর্কতা জারি করা হয়েছে পাথানামথিত্তা, আলাপ্পুঝা, কোট্টায়ম, এর্নাকুলাম এবং ইদুকি জেলায়।

Advertisement

৪ জুনের মধ্যে কেরলে বর্ষা ঢুকবে বলে জানিয়েছিল মৌসম ভবন। কিন্তু ৩ দিন দেরিতে বর্ষা ঢুকেছে রাজ্যে। সাধারণত ১ জুন কেরলে বর্ষা ঢোকে। এ বছর তা ৭ দিন পিছিয়ে গিয়েছে। গত বছর সময়ের আগেই ঢুকেছিল বর্ষা (২৯ মে)। ২০২১ সালে বর্ষা ঢুকেছিল ৩ জুন। ২০২০ সালে অবশ্য ক্যালেন্ডার অনুসরণ করেই কেরলে বর্ষা ঢুকেছিল। আবার ২০১৯ সালে চলতি বছরের মতোই ৮ জুন দেশে বর্ষা ঢুকেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন