National News

মোদীতে আস্থা রেখে ১৩ বছর পর ভারতের রেটিং বাড়াল মুডি’জ

শুক্রবার আমেরিকার এই সংস্থাটি ভারতের ক্রেডিট রেটিং আপগ্রেড করে। সেই রেটিং অনুযায়ী ভারতের অবস্থান এখন ‘বিএএ২’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ১২:৩৯
Share:

ফাইল চিত্র।

মুডি’জ ক্রেডিট রেটিং-এর তালিকায় অনেকটাই উপরের দিকে উঠে এল নরেন্দ্র মোদীর ভারত। যা মহা গুরুত্বপূর্ণ গুজরাত বিধানসভা নির্বাচনের আগে বিজেপিকে অনেকটাই অক্সিজেন দেবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: রামমন্দিরে রাজি বহু মুসলিম, দাবি রবিশঙ্করের

শুক্রবার আমেরিকার এই সংস্থাটি ভারতের ক্রেডিট রেটিং আপগ্রেড করে। সেই রেটিং অনুযায়ী ভারতের অবস্থান এখন ‘বিএএ২’। প্রায় ১৩ বছর পর ভারতের ক্রেডিট রেটিং বাড়াল মুডি’জ। ২০০৪-এ যখন শেষ আপগ্রেড হয়েছিল, তখন ভারতের রেটিং ছিল ‘বিএএ৩’। নিম্নতম লগ্নিকে এই রেটিংয়ের পর্যায়ে ফেলা হয়।

Advertisement

নরেন্দ্র মোদী সরকারের ব্যাপক আর্থিক ও প্রতিষ্ঠানগত সংস্কারের নিরিখে এ বার ভারতের ক্রেডিট রেটিং করা হয়েছে বলে জানিয়েছে মুডি’জ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, জিএসটি, নোটবন্দি-সহ বেশ কিছু আর্থিক সংস্কারের কারণে ভারতের আর্থিক বৃদ্ধি এখন বেশ ভাল। কিছু কিছু ক্ষেত্রে সেটা প্রত্যাশিত আশার মাত্রাও ছাড়িয়েছে বলে মনে করছে সংস্থাটি। শুধু তাই নয়, এমন আরও কিছু গুরুত্বপূর্ণ সংস্কার ভারত সরকারের পরিকল্পনায় রয়েছে, যেগুলো মনে করা হচ্ছে, দেশের বাণিজ্য, উত্পাদন, দেশি ও বিদেশি লগ্নির ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে সহায়তা করবে।

আরও পড়ুন: মধ্যবিত্তদের সুবিধা আবাস যোজনায়

নরেন্দ্র মোদী সরকার দেশের আর্থিক পরিকাঠামোর উন্নয়নে নন-পারফর্মিং লোন, বায়োমেট্রিক পদ্ধতি এবং ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার-এর মতো যে সব নীতি গ্রহণ করেছে সেগুলির প্রশংসা করে মুডি’জ জানিয়েছে, কেন্দ্র যদি এ ধরনের সংস্কারগুলো বজায় রাখতে পারে, তা হলে আগামী দিনে দেশের আর্থিক বৃদ্ধি একটা বিশেষ উচ্চতায় পৌঁছবে।

মুডি’জ-এর এই রেটিং বৃদ্ধির খবর আসতেই চাঙ্গা হয়ে ওঠে শেয়ার বাজার। দিনের শুরুতেই প্রায় ৪০০ পয়েন্ট ওঠে সেনসেক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন