ব্যপম: সরানো হচ্ছে কি মধ্যপ্রদেশের রাজ্যপালকে?

ব্যপম কাণ্ডে কি এ বার সরতে চলেছেন মধ্যপ্রদেশের রাজ্যপাল রামনরেশ যাদব? সুপ্রিম কোর্টের নোটিস জারির পর সেই সম্ভাবনাই প্রবল হচ্ছে। সম্ভাবনা আরও জোরদার করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্বরাষ্ট্রসচিবের বৈঠক। সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করার কথা স্বরাষ্ট্রমন্ত্রীর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৫ ১৬:০২
Share:

ব্যপম কাণ্ডে কি এ বার সরতে চলেছেন মধ্যপ্রদেশের রাজ্যপাল রামনরেশ যাদব? সুপ্রিম কোর্টের নোটিস জারির পর সেই সম্ভাবনাই প্রবল হচ্ছে। সম্ভাবনা আরও জোরদার করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্বরাষ্ট্রসচিবের বৈঠক। সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করার কথা স্বরাষ্ট্রমন্ত্রীর। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আপাতত বিদেশে থাকায় তাঁর দেশে ফেরার আগে এ নিয়ে কোনও সিদ্ধান্ত হবে না বলেই মনে করা হচ্ছে। তবে, বর্তমান পরিস্থিতিতে রাজ্যপালের অপসারণ ছাড়া বিশেষ কোনও বিকল্প নেই কেন্দ্রের কাছেও।

Advertisement

ব্যপম কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে মামলার শুনানি ছিল বৃহস্পতিবার। ব্যপম সংক্রান্ত যাবতীয় দুর্নীতির তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার পাশাপাশি রাজ্যপালের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে কেন্দ্র এবং রাজ্যপালকে নোটিস দেয় শীর্ষ আদালত। আর তার পর থেকেই রাজ্যপালের অপসারণ নিয়ে শুরু হয় জল্পনা। মধ্যপ্রদেশে বনকর্মী নিয়োগ নিয়ে দুর্নীতিতে রাজ্যপাল রামনরেশ যাদবের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের হয়েছিল। রাজ্যপালের সাংবিধানিক সুরক্ষার প্রশ্নে সেই এফআইআর গ্রহণ করেনি হাইকোর্ট। হাইকোর্টের এই নির্দেশিকারও এ দিন সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট। সিবিআইয়ের পাশাপাশি চার সপ্তাহের মধ্যে রাজ্যপালকেও নোটিসের জবাব দিতে বলেছে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন