Mukesh Ambani Gautam Adani

আর আদানি নয়, ভারতে ধনীতম এখন অম্বানীই! বিশ্ব তালিকায় রাতারাতি রদবদল

বুধবার পর্যন্তও ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম। কিন্তু আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই তিনি আর্থিক বিপর্যয়ের মুখে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৮
Share:

গৌতম আদানিকে টপকে ভারতে সবচেয়ে ধনীর তকমা ছিনিয়ে নিলেন মুকেশ অম্বানী। ফাইল ছবি।

বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা অনেকটা বদলে গেল। মঙ্গলবারেই প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি গৌতম আদানি। বুধবার তাঁকে টপকে সবচেয়ে ধনীর তকমা ছিনিয়ে নিলেন মুকেশ অম্বানী।

Advertisement

ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানি নেমে গিয়েছেন ১৩ নম্বরে। তাঁকে টপকে অম্বানী উঠে এসেছেন প্রথম দশের মধ্যে। তালিকায় অম্বানীর অবস্থান এখন নবমে।

বুধবার পর্যন্তও ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম। কিন্তু আমেরিকার লগ্নি বিষয়ক গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই তিনি আর্থিক বিপর্যয়ের মুখে। সপ্তাহ খানেক আগেও বিশ্ব তালিকায় আদানি ছিলেন ‘থার্ড বয়’। হিন্ডেনবার্গের রিপোর্টের পর হু হু নেমেছে তাঁর শেয়ারের দর। বিপুল সম্পত্তিহানির মুখে তৃতীয় থেকে ত্রয়োদশে নেমে এসেছেন তিনি।

Advertisement

আদানির দুর্দিনে উন্নতি হয়েছে ভারতের আর এক ধনকুবের অম্বানীর। তিনি প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন। আবার উঠে এসেছেন ৯ নম্বরে। ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি এখন তিনিই। সম্পত্তির হিসাবে অম্বানী এবং আদানির মাঝে রয়েছেন তিন জন।

হিন্ডেনবার্গ তাদের রিপোর্টে দাবি করেছে, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। তাদের বিরুদ্ধে কৃত্রিম ভাবে শেয়ারের বাজারে নিজেদের শেয়ারের দর বাড়িয়ে বাড়ানোর অভিযোগ উঠেছে। এই রিপোর্টের পর থেকেই টালমাটাল শেয়ার বাজার। আদানিদের শেয়ারের দর কমেছে হু হু করে। আদানি গোষ্ঠী অবশ্য হিন্ডেনবার্গের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে। ৪১৩ পৃষ্ঠার জবাবে তারা আত্মপক্ষ সমর্থনে ব্যাখ্যামূলক উত্তর দিয়েছে। তবে তা সত্ত্বেও শেয়ার বাজারে ধস অব্যাহত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন