‘ভারতে কোনও দলে কোনও বাবা জীবদ্দশায় ছেলেকে মুখ্যমন্ত্রী করেনি’

যদু-বংশের মুষল পর্বে কুস্তির নতুন প্যাঁচ মুলায়ম সিংহ যাদবের! সনিয়া গাঁধী যখন তাঁকে বিজেপি-বিরোধী জোটে পেতে চাইছেন, সেই সময়ে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার জন্য তিনি তুলোধোনা করলেন ছেলে অখিলেশ যাদবকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০১৭ ০৩:৫৮
Share:

যদু-বংশের মুষল পর্বে কুস্তির নতুন প্যাঁচ মুলায়ম সিংহ যাদবের! সনিয়া গাঁধী যখন তাঁকে বিজেপি-বিরোধী জোটে পেতে চাইছেন, সেই সময়ে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার জন্য তিনি তুলোধোনা করলেন ছেলে অখিলেশ যাদবকে। প্রকাশ্য সভায় বললেন, ‘‘অখিলেশকে মুখ্যমন্ত্রী করাটাই ভুল হয়েছিল।’’ মুলায়মেরর বক্তব্য, তিনি নিজে মুখ্যমন্ত্রী থেকে গেলে দলের এই হাল হতো না। যে কংগ্রেস তাঁর জীবন ‘বরবাদ’ করতে কোনও চেষ্টাই বাকি রাখেনি, তাদেরই সঙ্গে কিনা জোট বাঁধল অখিলেশ!

Advertisement

দু’দিন আগেই শিবপাল তাঁর দাদা মুলায়মকে সভাপতি করে নতুন দল গড়ার কথা ঘোষণা করেছিলেন। সেই সম্ভাবনায় ‘আপাতত’ জল ঢেলে দিয়েছেন খোদ মুলায়মই। জানিয়েছেন, দলকে শক্ত করাই এখন লক্ষ্য। শিবপাল তাঁর সঙ্গে কথা না বলেই একতরফা ঘোষণা করেছেন। কিন্তু আজ মৈনপুরীতে অখিলেশকে যে ভাবে একহাত নিলেন, তাতে স্পষ্ট ফের দলের রাশ ফের নিজের হাতেই রাখার চেষ্টায় নেমেছেন মুলায়ম। কিন্তু মুলায়মের এই গর্জনের পরেই অখিলেশও দল থেকে ৫ নেতাকে বহিষ্কার করে বোঝালেন, সমাজবাদী পার্টিতে তিনিই ‘বস’। বহিষ্কৃতদের মধ্যে কয়েক জন শিবপালের ঘনিষ্ঠ।

আরও পড়ুন:একমাত্র মোদীই পারেন কাশ্মীর সমস্যার সমাধান করতে: মেহবুবা

Advertisement

বাপ বড় না বেটা— উত্তরপ্রদেশে ভোটের আগে থেকেই এই নিয়ে তুলকালাম চলছে যাদব পরিবারে। মুলায়ম ভোটের আগেই সমাজবাদী পার্টি ও কংগ্রেসের জোটকে খারিজ করে দিয়েছিলেন। কিন্তু অখিলেশ তাতেও দমেননি। হারের পরেও রাহুল গাঁধীর সঙ্গে সম্পর্কে চিড় ধরেনি তাঁর। রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে মোদী-বিরোধী মঞ্চ তৈরির যে চেষ্টা করছেন সনিয়া, তখনও অখিলেশের সঙ্গে সহজেই কথা বলেছেন রাহুল। কিন্তু কৌশলগত কারণেই সমাজবাদী পার্টির ‘নেতাজি’-কেও সঙ্গে রাখতে তাঁকে ফোন করেন সনিয়া। কিন্তু সেই মুলায়মই এ দিন অখিলেশ ও কংগ্রেস, উভয়কেই তেড়েফুঁড়ে আক্রমণ করলেন। কিন্তু কেন?

সমাজবাদী পার্টি সূত্রের মতে, ভোটে হারের পর দলের অন্দরে অনেকেই কংগ্রেসের সঙ্গে জোটকে দুষছেন। তার আঁচ পেয়ে অখিলেশও আপাতত কংগ্রেসের সঙ্গে ফের জোট গড়ার কথা মুখে আনছেন না। বরং তলে তলে দলে নিজের ভিতটি আরও শক্ত করছেন। যাতে সেপ্টেম্বরে দলের সভাপতি নির্বাচনে তিনিই দলের নেতা-কর্মীদের ভোটে জিতে আসেন। আর সেখানেই আঘাত হানলেন মুলায়ম। অখিলেশকে খাটো করে দলে ফের নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠা র ছেষ্টায় নামলেন। আবেগ ও ধমকের মিশেলে বাবা বোঝালেন, দলে তিনিই সর্বসের্বা। অখিলেশকে তিনিই এই উচ্চতা দিয়েছেন। দলের দুর্দিনে এখন তিনিই ফের হাল ধরতে পারেন। মুলায়মের কথায়, ‘‘ভারতে কোনও দলে কোনও বাবা জীবদ্দশায় ছেলেকে মুখ্যমন্ত্রী করেনি। আমি অখিলেশকে মুখ্যমন্ত্রী করেছিলাম। আমার ভুল। আমারই মুখ্যমন্ত্রী হওয়া উচিত ছিল। তা হলে এই অবস্থা তৈরি হতো না। নিজের বাবার প্রতি যার আনুগত্য নেই, সে কারও প্রতি অনুগত হতে পারে না। এত অপমান আর কেউ করেনি। তা-ও সহ্য করেছি।’’

অখিলেশ শিবির বলছে, ‘নেতাজি’-কে নিয়ে কোনও দিনই সমস্যা ছিল না। ছিল শিবপাল, অমর সিংহদের নিয়ে। আজও শিবপালের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন মুলায়ম। তাঁকে ভুল বুঝিয়ে দলকে কব্জা করার চক্রান্ত করছেন শিবপালেরা। বিজেপির হাতে তামাক খাচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন