Airport

বিমানে চড়তে আর লাগবে না বোর্ডিং পাস

ই-গেট রাডারে মোবাইল ফোনের মাধ্যমে বারকোড রিড করে টারম্যাকে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। লাগবে না বোর্ডিং পাস।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ১৫:০১
Share:

বিমানে ওঠার আগে গেটে দেখা হত বোর্ডিং পাস।

বিমানযাত্রায় বৈপ্লবিক পরিবর্তন আনতে চলেছে মুম্বই এয়ারপোর্ট। দেশের ভিতর উড়ান পরিষেবার ক্ষেত্রে তারা চালু করছে ডিজি পরিষেবা। এর সুফল হিসাবে অন্তর্দেশীয় বিমান যাত্রার জন্য আর নিতে হবে না বোর্ডিং পাস। ই-গেট রাডারে মোবাইল ফোনের মাধ্যমে বারকোড রিড করে টারম্যাকে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা।

Advertisement

বিমানে উঠতে হলে বিমানবন্দরে প্রবেশের পর সংশ্লিষ্ট উড়ান সংস্থার কাছ থেকে বোর্ডিং পাস নিতে হয় যাত্রীদের। তার জন্য নির্দিষ্ট সময়ের বেশ কিছুক্ষণ আগে পৌঁছতে হয় বিমানবন্দরে। তারপর বোর্ডিং পাস নেওয়ার জন্য দাঁড়াতে হয় লাইনে। বিমানে উঠতে হলে নির্দিষ্ট গেটে এই বোর্ডিং পাসে থাকা বারকোড রিড করার পরই মেলে বিমান যাত্রার সুযোগ।

সেই প্রথার অবসান ঘটিয়ে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট হবে দেশের প্রথম এয়ারপোর্ট যেখানে বিমানে চড়তে লাগবে না আর বোর্ডিং পাস। সোমবার মুম্বই এয়ারপোর্টের তরফে এই কথা জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: প্রার্থী বাছাইয়ে ‘নমো’ অ্যাপের সমীক্ষা, দুশ্চিন্তা বাড়ছে বিজেপি নেতাদের

তারা জানিয়েছে, টার্মিনাল ২ থেকে উড়ে যাওয়া অন্তর্দেশীয় বিমানের যাত্রীরা এই সুবিধা পাবেন। বিমান যাত্রাকে আরও সহজ করতেই চালু করা হচ্ছে এই পরিষেবা।

আরও পড়ুন: কুম্ভে পুণ্যস্নানের ছবি শেয়ার করে কী লিখলেন স্মৃতি ইরানি?

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন