Ayodhya Mosque

অযোধ্যায় কবে থেকে শুরু মসজিদ নির্মাণ? রামমন্দির উদ্বোধনের দিন প্রকাশ্যে এল মুসলিম সংগঠনের বক্তব্য

মসজিদের প্রকল্পটির তত্ত্বাবধানে রয়েছে আইআইসিএফ। সেই সংগঠনের প্রধান হাজি আরফত শেখ জানিয়েছেন, মসজিদ নির্মাণের অনুদান সংগ্রহের জন্য শীঘ্রই একটি ‘ক্রাউড ফান্ডিং’ ওয়েবসাইট চালু করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১২:১২
Share:

অযোধ্যায় যে মসজিদ তৈরি হতে চলেছে, তার সম্ভাব্য নকশা। — ফাইল চিত্র।

অযোধ্যায় কবে থেকে শুরু হবে মসজিদ তৈরির কাজ, তা জানিয়ে দিল ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন। সংগঠনের এক প্রবীণ আধিকারিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মে মাস থেকে শুরু হবে মসজিদ তৈরির কাজ। কী ভাবে অনুদান সংগ্রহ করা হবে, সেই বিষয়টিও জানিয়েছেন তিনি। নির্মাণকাজ শেষ হতে তিন থেকে চার বছর সময় লাগবে। ঘটনাচক্রে, সোমবার অযোধ্যার মন্দিরে রামলালালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’। সে দিনই প্রকাশ্যে এল এই খবর।

Advertisement

মসজিদের প্রকল্পটির তত্ত্বাবধানে রয়েছে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ)। সেই সংগঠনের প্রধান হাজি আরফত শেখ মসজিদ নির্মাণ নিয়ে তথ্য দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, মসজিদ নির্মাণের অনুদান সংগ্রহের জন্য শীঘ্রই একটি ‘ক্রাউড ফান্ডিং’ ওয়েবসাইট চালু করা হবে। ধর্মগুরু মহম্মদের নাম অনুসারে মসজিদের নাম হবে ‘মসজিদ মহম্মদ বিন আবদুল্লা’।

শেখ বলেন, ‘‘মানুষের মধ্যে বৈরিতা, ঘৃণাকে ভালবাসায় পরিণত করাই আমাদের প্রচেষ্টা। সে আপনি সুপ্রিম কোর্টের রায় মানুন বা না মানুন। এই সব লড়াই থেমে যাবে, যদি আমাদের সন্তানদের সুশিক্ষা দিই।’’

Advertisement

২০১৯ সালে সুপ্রিম কোর্ট রায় দিয়ে জানিয়েছিল, অযোধ্যার ওই জমিতে মন্দির হবে। মসজিদের জন্য পৃথক জমি দিতে হবে। সেই নির্দেশ মেনে অযোধ্যার উপকণ্ঠে ধন্যিপুরে তৈরি হওয়ার কথা মসজিদ। আইআইসিএফের প্রেসিডেন্ট জুফর আহমেদ ফারুকি জানিয়েছেন, অনুদানের জন্য সংগঠনটি কারও কাছে যায়নি। সংগঠনের সম্পাদক আথার হুসেন জানিয়েছেন, মসজিদ নির্মাণে দেরি হচ্ছে কারণ নকশায় আরও কিছু সাবেকি রীতির ছোঁয়া আনতে চাইছেন তাঁরা। মসজিদ চত্বরে ৫০০ শয্যার একটি হাসাপাতালও তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন