Farm Bill 2020

সর্বজ্ঞ ৫৬ ইঞ্চির সীমাহীন অহং, মোদীকে কৃষি-খোঁচা রাহুলের

রাহুলের অভিযোগ, মোদী সরকারের অহংবোধের জেরে কৃষকদের চোখ থেকে রক্ত-অশ্রু বর্ষিত হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ ১৪:১১
Share:

কৃষি বিল পাশ এবং আট সাংসদকে সাসপেন্ডের ঘটনায় সরব রাহুল— ফাইল চিত্র।

রাজ্যসভায় ধ্বনিভোটে কৃষি বিল পাশ এবং প্রতিবাদী আট সাংসদের শাস্তি প্রসঙ্গে এ বার নরেন্দ্র মোদী সরকারকে টুইটারে নিশানা করলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

সোমবার তিনি লেখেন, ‘‘গণতান্ত্রিক ভারতের রূপান্তর প্রক্রিয়া অব্যাহত। প্রথমে নিশ্চুপ করিয়ে। এর পর সাংসদদের সাসপেন্ড করে, কৃষকদের অন্ধকারে রেখে কালা আইন পাশ করিয়ে। এই ‘সর্বজ্ঞ’ সরকারের সীমাহীন অহংবোধ দেশকে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে।’’

বিরোধীদের ভোটাভুটির দাবি উপেক্ষা করে রবিবার রাজ্যসভায় ধ্বনিভোটে বিতর্কিত দু’টি কৃষি বিল পাশ করিয়েছে নরেন্দ্র মোদী সরকার। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহের সামনে বিক্ষোভ দেখানোয় তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন ও দোলা সেন, কংগ্রেসের রাজীব সাতভ-সহ প্রতিবাদী আট সাংসদকে সাসপেন্ডও করা হয়েছে।

Advertisement

কেরলের ওয়াইনাড়ের কংগ্রেস সাংসদ রাহুল গত কালই মোদী সরকারের কৃষি বিলকে ‘কৃষকদের মৃত্যু পরোয়ানা’ বলে চিহ্নিত করেছিলেন। এ দিন অন্য একটি টুইটে লিখেছেন, ‘‘কৃষকেরা জমিতে সোনার ফসল ফলান। কিন্তু মোদী সরকারের অহংবোধের জেরে তাঁদের চোখ থেকে রক্ত-অশ্রু বর্ষিত হচ্ছে।’’

আরও পড়ুন: আজও উত্তপ্ত রাজ্যসভা, বেরোতে নারাজ সাসপেন্ড হওয়া ডেরেক-দোলারা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন