নাগাল্যান্ডে নতুন মুখ্যমন্ত্রী

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫৮
Share:

সুরহোজেলি

নাগাল্যান্ডে মুখ্যমন্ত্রীর গদি ফিরে পেতে ব্যর্থ হলেন নেফিয়ু রিও। গত রাতে টি আর জেলিয়াং পদত্যাগ করার পর আজ এনপিএফ ও ড্যান জোটের বিধায়করা এনপিএফ সভাপতি সুরহোজেলি লিজিৎসুকে রাজ্যের ১৭-তম মুখ্যমন্ত্রী হিসেবে বাছলেন। সুরহোজেলির প্রস্তাবে জেলিয়াংকে জোটের চেয়ারম্যান নির্বাচিত করা হল।

Advertisement

এনপিএফ সূত্রে খবর, বিজেপি ঘনিষ্ঠ রিও মুখ্যমন্ত্রী হলে এবং রাজ্যে বিজেপি সরকার হলে হিন্দুত্ববাদ মাথাচাড়া দিতে পারে, সেই আশঙ্কা করে খ্রিস্টান-প্রধান নাগাল্যান্ডে গির্জাগুলিও দুই আঙ্গামি নেতার লড়াইয়ে সুরহোজেলির পক্ষ নেয়। নেতা নির্বাচিত হওয়ার পর সুরহোজেলি মুখ্যমন্ত্রী হওয়ার দাবি নিয়ে রাজভবনে রাজ্যপাল পি বি আচার্যের সঙ্গে দেখা করেন। রাজভবন সূত্রে খবর, শপথগ্রহণ ২২ ফেব্রুয়ারি। প্রশাসনিক সূত্রে খবর, ৬ মাসের মধ্যে নির্বাচনে জিতে বিধায়ক হতে হবে সুরহোজেলিকে। দুই দফায় নগরোন্নয়নমন্ত্রী ও এক বার শিক্ষামন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত সুরহোজেলি ২০১৩ সালের ভোটে স্বেচ্ছায় না লড়ে ছেলে কে লিজিৎসুকে নিজের আসনে দাঁড় করিয়েছিলেন। তিনি এখন ক্রীড়া ও যুবকল্যাণ দফতরের পরিষদীয় সচিব।

বিদায়ী ভাষণে জেলিয়াং বলেন, ‘‘সুরহোজেলির অভিজ্ঞ নেতৃত্বে একজোট হয়ে কাজ করব। তিনি বার বার দলকে বিপর্যয়ের হাত থেকে বাঁচিয়েছেন।’’ সুরহোজেলি বলেন, ‘‘কয়েক সপ্তাহে রাজ্যের ভাবমূর্তি ও অর্থনীতির ক্ষতি হয়েছে। সকলে হাত মিলিয়ে চললে রাজ্যের উন্নতি হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন