রাজ্যকে এড়াতে অনলাইনে সিএএ, ভাবনা মোদী সরকারের

মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বেশ কয়েকটি অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, তাঁরা সিএএ বাস্তবায়িত করবেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ০৩:১৯
Share:

দেশ জুড়ে চলছে সিএএ-এর প্রতিবাদ। ছবি এএফপি।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দেশ জুড়ে বিতর্ক-আন্দোলন। এই আবহে সিএএ বাতিলের প্রস্তাব আজ কেরল বিধানসভায় পাশ হয়েছে। আর আজই স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এ ক্ষেত্রে রাজ্যগুলিকে কার্যত অপ্রাসঙ্গিক করে দিতে নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ ভাবে অনলাইনে করার কথা ভাবছে কেন্দ্র।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বেশ কয়েকটি অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, তাঁরা সিএএ বাস্তবায়িত করবেন না। বর্তমানে আইন অনুযায়ী, জেলাশাসকের মাধ্যমে নাগরিকত্বের জন্য আবেদন করতে হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘‘নাগরিকত্বের জন্য আবেদন, তথ্য যাচাই এবং নাগরিকত্ব প্রদান— পুরো বিষয়টিই অনলাইনে করার চিন্তাভাবনা চলছে। ভাবা হচ্ছে, জেলাশাসকের পরিবর্তে বিষয়টি দেখভালের জন্য নতুন কর্তৃপক্ষ তৈরি করা হবে।’’ মন্ত্রকের দাবি, অনলাইন প্রক্রিয়া সম্পূর্ণ ভাবে চালু হলে, নাগরিকত্বের বিষয়ে রাজ্যগুলির হস্তক্ষেপের সুযোগ থাকবে না।

সিএএ-র বাস্তবায়ন নিয়ে কয়েকটি রাজ্যের বিরোধিতা সম্পর্কে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, ‘‘জানতাম, বিরোধিতা হবে। আইন কী ভাবে প্রয়োগ করতে হবে, জানি।’’ অনেকেই মনে করছেন, এই অনলাইন পরিকল্পনারই ইঙ্গিত দিয়েছিলেন অমিত। তাঁর মন্ত্রক বরাবরই বলছে, প্রতিরক্ষা, বিদেশ, নাগরিকত্ব-সহ কেন্দ্রীয় তালিকাভুক্ত বিষয়ে এক্তিয়ার নেই রাজ্যের।

Advertisement

আরও পড়ুন: চালু এসএমএস, তবে আশার আলো দেখছে না কাশ্মীর

আজ কেরল বিধানসভায় বিশেষ অধিবেশনে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, ‘‘সংবিধানের আদর্শের সঙ্গে এই আইনের সংঘাত হচ্ছে। কেন্দ্রের উচিত ধর্মনিরপেক্ষতার স্বার্থে এই আইন প্রত্যাহার করা।’’ তার পরেই কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘‘কোনও রাজ্য আইনসভার এক্তিয়ার নেই নাগরিকত্ব নিয়ে আইন পাশ করানোর।’’

সিএএ নিয়ে কেন্দ্রকে আজও নিশানা করেছেন মমতা। তাঁর টুইট, ‘‘অসাংবিধানিক সিএএ, এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে যাঁরা লড়াই করছেন, তাঁদের সেলাম। ভারতকে ঐক্যবদ্ধ রাখতে বাংলাও ঐক্যবদ্ধ।’’ তৃণমূলের শীর্ষ নেতৃত্ব জানিয়েছেন, সকলের আগে পশ্চিমবঙ্গ বিধানসভায় এনআরসি-র বিরুদ্ধে সর্বদলীয় প্রস্তাব গৃহীত হয়েছিল। তখনও নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়নি। তৃণমূলের এক নেতার কথায়, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, পশ্চিমবঙ্গে এনআরসি এবং সিএএ হবে না। এ বিষয়ে কোনও পদক্ষেপ করতেই কসুর করা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন