সৌদি যুবরাজকে দিল্লি এনে লগ্নি লাভের চেষ্টা

ভোটের আগে, মার্চেই সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনকে নয়াদিল্লি নিয়ে আসার জন্য কোমর বেঁধে নেমেছে সাউথ ব্লক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৫৩
Share:

মার্চেই সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনকে নয়াদিল্লি নিয়ে আসার জন্য কোমর বেঁধে নেমেছে সাউথ ব্লক। ছবি: এএফপি।

ভোট-বাজেটে আমজনতাকে খুশি-করার জোর চেষ্টা চালিয়েছেন নরেন্দ্র মোদী। শেষ বেলায় এসে বিনিয়োগ টানার ছবিটাকেও একটু উজ্জ্বল করার মরিয়া চেষ্টা শুরু করেছে তাঁর সরকার। ভোটের আগে, মার্চেই সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনকে নয়াদিল্লি নিয়ে আসার জন্য কোমর বেঁধে নেমেছে সাউথ ব্লক।

Advertisement

কূটনীতির লোকজনেরা মনে করেন, সৌদি আরবের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্পর্ক বেশ ভাল। যুবরাজের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত রসায়নও খারাপ নয়। কিন্তু এখনও দু’দেশের বাণিজ্যিক সম্পর্কে তার প্রতিফলন দেখা যায়নি সে ভাবে। চেষ্টা চলছে শক্তি থেকে কৃষি— বিভিন্ন ক্ষেত্রে সৌদি নেতৃত্বকে দিয়ে বেশ কিছু বড় ঘোষণা করানোর।

গত বছর নভেম্বর মাসে আর্জেন্টিনায় দেখা হয় দুই নেতার। সূত্রের খবর, মোদীকে সৌদি যুবরাজ জানান, তিনি ভারতে পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগ করার বিষয়ে মনস্থির করেছেন। শক্তি, খাদ্য নিরাপত্তা, উৎপাদন ক্ষেত্রেও সৌদি বিনিয়োগ বাড়ানোর জন্য ‘মেকানিজম’ তৈরির পক্ষে তিনি। ভারতে তেলের দামকে নিয়ন্ত্রণে রাখতেও সৌদি আরব বড় ভূমিকা নিতে পারে বলে আশা দিল্লির। যুবরাজ সলমন এলে, এটাই হবে তাঁর প্রথম ভারত সফর। রিয়াধের একটি সূত্র জানাচ্ছে, ভারতে আসার আগে যুবরাজ চলতি মাসেই চিন ও দক্ষিণ কোরিয়া যেতে পারেন। মনে করা হচ্ছে জামাল খাসোগির হত্যার জেরে আমেরিকা-ইউরোপে সমালোচনার মুখে পড়া সলমন এখন এশিয়ার সঙ্গে যোগাযোগ বাড়াতে চাইছেন। ভারত সেই সুযোগ কাজে লাগাতে চায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন