National News

মোদীর কথা বাদ পড়ল রেকর্ড থেকে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ নিয়ে প্রায় রেকর্ডই করে ফেললেন। এই নিয়ে দ্বিতীয় বার সংসদে তাঁর মন্তব্য রেকর্ড থেকে মুছে দেওয়ার নির্দেশ দেওয়া হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৩৪
Share:

ছবি: পিটিআই।

প্রধানমন্ত্রী অসংসদীয় শব্দ বলছেন, কার্যবিবরণী থেকে তা মুছে দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে, এমন ঘটনা বিরল।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ নিয়ে প্রায় রেকর্ডই করে ফেললেন। এই নিয়ে দ্বিতীয় বার সংসদে তাঁর মন্তব্য রেকর্ড থেকে মুছে দেওয়ার নির্দেশ দেওয়া হল। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির বক্তৃতার ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাব নিয়ে বিতর্কের জবাব দিচ্ছিলেন। সে সময়েই তিনি এনপিআর নিয়ে বিরোধীদের আক্রমণ করেন। প্রশ্ন তোলেন, ‘‘কেন আপনারা মানুষকে মূর্খ বানাচ্ছেন?’’ এই কথা বলতে গিয়ে এমন একটি শব্দ বলেন, যা অসংসদীয়। তখনই আপত্তি তুলেছিলেন কংগ্রেসের জয়রাম রমেশ, কুমারী শৈলজারা। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু জানিয়েছিলেন, অসংসদীয় শব্দ হলে তা রেকর্ড থেকে বাদ যাবে। আজ রাজ্যসভার সচিবালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর বক্তৃতার ওই অংশ বিবরণী থেকে বাদ দেওয়া হয়েছে।

এর আগে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনের সময়ও বিরোধীদের প্রার্থী বি কে হরিপ্রসাদকে কটাক্ষ করতে গিয়ে প্রধানমন্ত্রী এমন মন্তব্য করেছিলেন, যা সংসদের রেকর্ড থেকে বাদ পড়েছিল। কংগ্রেস নেতা হরিপ্রসাদ এনডিএ-র প্রার্থী হরিবংশের কাছে হেরে যান। তার পরেই মোদী কংগ্রেস নেতা হরিপ্রসাদের নামের আদ্যক্ষর নিয়ে শব্দের খেলা শুরু করেন। তাতে আপত্তি ওঠে। বেঙ্কাইয়া সেটি বাদ দিয়েছিলেন। মন্ত্রী বাবুল সুপ্রিয়ও আজ লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরীর সঙ্গে বিতর্কে অসংসদীয় শব্দ ব্যবহার করেন, যা স্পিকার ওম বিড়লা রেকর্ড থেকে বাদ দেওয়ার নির্দেশ দেন। বাবুলকে বোঝানোর জন্য সংসদীয় মন্ত্রীকে নির্দেশও দেন স্পিকার।

Advertisement

আরও পড়ুন: উনি প্রধানমন্ত্রীর মতো আচরণ করেন না, ‘টিউবলাইট’ বিতর্কে মোদীকে পাল্টা রাহুলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন