‘সরকার না মামা মিশেলের দরবার’

আজ ওড়িশার বারিপদায় এক জনসভায় মোদী বলেন, ‘‘আমি বুঝতে পারছি না কংগ্রেস সরকার চালিয়েছে না মামা মিশেলের দরবার।’’

Advertisement

স‌ংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০৪:৫৮
Share:

অগুস্তাওয়েস্টল্যান্ড কপ্টার কাণ্ড নিয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।—ছবি পিটিআই।

রাফাল নিয়ে বারবার বিজেপিকে নিশানা করছে কংগ্রেস। আজ অগুস্তাওয়েস্টল্যান্ড কপ্টার কাণ্ড নিয়ে তাদের তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিনই অগুস্তা কাণ্ডের দালাল ক্রিশ্চিয়ান মিশেলকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছে দিল্লির বিশেষ আদালত।

Advertisement

আজ ওড়িশার বারিপদায় এক জনসভায় মোদী বলেন, ‘‘আমি বুঝতে পারছি না কংগ্রেস সরকার চালিয়েছে না মামা মিশেলের দরবার।’’ তাঁর দাবি, ২০০৯ সালে অগুস্তাওয়েস্টল্যান্ডের নিয়ন্ত্রক সংস্থা ফিনমেকানিকার তৎকালীন প্রধানকে একটি চিঠি লিখেছিলেন মিশেল। তা থেকে বোঝা যায়, ভারত সরকারের শীর্ষ স্তরে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছিল তা মিশেল জানতেন। তাঁর দাবি, সরকারের কাজকর্ম নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের চেয়েও বেশি তথ্য ছিল মিশেলের কাছে।

আজ আদালতে ইডি-র আইনজীবীরা জানান, এখনও পর্যন্ত তাঁদের তদন্ত সফল হয়েছে। অগুস্তা কাণ্ডে কী ভাবে টাকা পাচার করা হয়েছে তা জানতে পেরেছেন তদন্তকারীরা। অন্যান্য প্রতিরক্ষা চুক্তি নিয়েও তথ্য মিলেছে। জেরায় ‘এক ইতালীয় মহিলার ছেলে’র কথা বলেছেন মিশেল।

Advertisement

আরও পড়ুন: দেশবাসী প্রশ্ন তুলুন রাফাল নিয়ে, ডাক রাহুলের

ওই ব্যক্তি যে ভবিষ্যতে ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সে কথাও বলেছেন তিনি। মিশেলের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের কথোপকথনে ‘আর’ নামে এক গুরুত্বপূর্ণ ব্যক্তির কথা উঠে এসেছে বলেও জানিয়েছে ইডি। তদন্তকারীরা জানান, ওই ‘আর’ ব্যক্তি কে তা খুঁজে বার করতে হবে। সে জন্য মিশেলের হেফাজতের মেয়াদ বাড়ানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন