AAP

বহু আবেদনেও নির্বাচন কমিশন সাড়া দেয়নি! জাতীয় দলের তকমা পেতে কর্নাটক হাইকোর্টে আপ

সামনেই কর্নাটকের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় আপ। তবে জাতীয় দলের তকমা পেলে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় কিছু সুবিধা মিলবে বলে দাবি করেছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৮:৩৩
Share:

কর্নাটক হাই কোর্টে আপ। ফাইল চিত্র।

জাতীয় দলের তকমা পেতে এ বার কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হল আম আদমি পার্টি (আপ)। অরবিন্দ কেজরীওয়ালের দলের অভিযোগ, জাতীয় দলের তকমা পাওয়ার জন্য যাবতীয় শর্তপূরণ করা সত্ত্বেও নির্বাচন কমিশন আপকে জাতীয় দল হিসাবে স্বীকৃতি দিচ্ছে না। সামনেই কর্নাটকের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় তারা। তবে জাতীয় দলের তকমা পেলে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় কিছু সুবিধা মিলবে বলে দাবি করেছে আপ।

Advertisement

দলের তরফে কর্নাটক হাই কোর্টে এ বিষয়ে আবেদন জানান কর্নাটকের আপ আহ্বায়ক পৃথ্বী রেড্ডি। তিনি জানান, জাতীয় দলের জন্য সব রকম শর্তপূরণ করা হয়ে গিয়েছে। জাতীয় দলের তকমা পাওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে বার বার আবেদন জানানোও হয়েছে। কিন্তু এখনও সেই তকমা পায়নি তারা। তাই উচ্চ আদালতকেই এ বিষয়ে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছে তারা। নির্দিষ্ট সময়সীমার মধ্যেই যাতে কমিশন আপকে জাতীয় দলের তকমা দেয়, তা নির্দিষ্ট করতে আদালতকে এ বিষয়ে নির্দেশ দেওয়ারও অনুরোধ জানিয়েছে তারা।

Advertisement

আপ সূত্রে খবর, অন্য রাজ্য প্রতিদ্বন্দ্বিতা করার সময় প্রতীক নির্বাচনের ক্ষেত্রে কিংবা নির্বাচনী অনুদান সংগ্রহের ক্ষেত্রে দেশের জাতীয় দলগুলি বিশেষ কিছু সুবিধা পেয়ে থাকে। জাতীয় দলের তকমা পেলে কর্নাটক ভোটেই আপ সেই সুবিধাগুলি পেতে পারে। দেশের মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, আপের জাতীয় দলের তকমা পাওয়ার বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে। সাধারণত কোনও দল চার বা তার বেশি রাজ্যে লোকসভা কিংবা বিধানসভা নির্বাচনে মোট বৈধ ভোটের ৬ শতাংশ পেলে এবং বিভিন্ন রাজ্য থেকে ৪টি লোকসভা আসনে জয়ী হলে জাতীয় দলের তকমা পাওয়ার যোগ্য হয়। বর্তমানে আপ দিল্লি এবং পঞ্জাবে শাসনক্ষমতায় আছে। এ ছাড়াও গোয়া, গুজরাতে ভাল ফল করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন