Supreme Court of India

বিদেশে টিকার দাম কত? আর দেশে কত দামে বিকোচ্ছে? কেন্দ্রের কাছে জানতে চাইল শীর্ষ আদালত

Need Report Comparing Vaccine Prices In India, Abroad: Supreme Court To Centre dgtl

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ২১:৩৪
Share:

সুপ্রিম কোর্ট। ছবি- পিটিআই

দেশে কোভিড টিকা কত দামে বিক্রি হচ্ছে আর বিদেশেই বা কত। কেন্দ্রের থেকে সেই সংক্রান্ত পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করল শীর্ষ আদালত। শুধু তাই নয়, এখনও পর্যন্ত টিকা কেনায় কত খরচ হয়েছে, সেই সংক্রান্ত নথি-সহ আরও বেশ তথ্য কেন্দ্রের থেকে চেয়ে পাঠায় সুপ্রিম কোর্ট।

Advertisement

চলতি বছরের শেষে কত টিকার জোগাড় করে উঠতে পারবে কেন্দ্র এবং তার জন্য কী কী পদক্ষেপ করা হচ্ছে, তাও জানতে চেয়েছে আদালত। দেশে টিকা পেতে গেলে প্রত্যেক নাগরিককেই আগে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে। প্রত্যন্ত এলাকায় তা কতটা সম্ভব, বুধবার তা নিয়েও প্রশ্ন তুলেছে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও এবং বিচারপতি এস রবীন্দ্রের বেঞ্চ। আগামী ৩০ জুন এই মামলার পরবর্তী শুনানি।

এখনও পর্যন্ত সেরামের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং রাশিয়ার স্পুটনিক ভি-কে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। রাজ্য এবং বেসরকারি হাসপাতালকে বেশি দামে টিকা বিক্রি করা নিয়ে আগেই বিতর্ক হয়েছে। বিরোধীদের অভিযোগ, টিকা থেকে লাভ করতে চাইছে কেন্দ্র। সেই বিতর্কেই এ বার সুপ্রিম কোর্ট কেন্দ্রের কাছে জানতে চাইল, ভারতে এবং ভারতের বাইরে কোভিশিল্ড ও স্পুটনিকের দেশে দাম কত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন