নয়া স্ট্রেনে আক্রান্ত ২০
Coronavirus in India

ব্রিটেনগামী উড়ান বন্ধের মেয়াদ বাড়ল 

ব্রিটেনের উড়ান সাময়িক ভাবে বন্ধ করার পিছনে রয়েছে সে দেশে করোনার নতুন স্ট্রেনের আতঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৪:৫৫
Share:

ছবি রয়টার্স।

করোনার নতুন স্ট্রেন নিয়ে আতঙ্কে ব্রিটেন ও ভারতের মধ্যে যাতায়াতকারী সব যাত্রী বিমান আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর আগে ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনে যাতায়াতকারী উড়ান বন্ধ রাখার কথা বলা হয়েছিল। বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী আজ টুইট করে জানিয়েছেন, নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়ানো হচ্ছে। তিনি বলেছেন, এর পরে নিয়ন্ত্রিত ভাবে ব্রিটেনের উড়ান চালু করা হবে। বিষয়টি নিয়ে শীঘ্রই বিস্তৃত ভাবে জানানো হবে। উড়ান বন্ধের মেয়াদ বাড়ানোর পরেই ব্রিটেনে বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের সংগঠনগুলি নরেন্দ্র মোদী সরকারের কাছে আবেদন জানিয়েছে, জরুরি পরিস্থিতিতে ভারতীয়দের দেশে ফেরার সুযোগ করে দেওয়া হোক। উড়ান বন্ধের কারণে ব্রিটেনে আটকে পড়েছেন যাঁরা, তাঁদের ভিসা সংক্রান্ত জটিলতা কাটাতেও উদ্যোগী হয়েছে সে দেশের সরকার।

Advertisement

ব্রিটেনের উড়ান সাময়িক ভাবে বন্ধ করার পিছনে রয়েছে সে দেশে করোনার নতুন স্ট্রেনের আতঙ্ক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, ব্রিটেন থেকে ভারতে আসা কুড়ি জন এই নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিভিন্ন রাজ্যে এই আক্রান্ত ব্যক্তিদের আলাদা ভাবে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁদের কাছাকাছি আসা ব্যক্তিদেরও কোয়রান্টিনে পাঠানো হয়েছে। আক্রান্তদের সঙ্গে এক সঙ্গে সফর করেছেন বা মুখোমুখি হয়েছেন, এমন ব্যক্তিদেরও খোঁজ চলছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এ ব্যাপারে কী করণীয়, তা নিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে নিয়মিত ভাবে আলোচনা করা হচ্ছে। মন্ত্রক সূত্রের দাবি, গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতের বিভিন্ন বিমানবন্দরে প্রায় ৩৩ হাজার যাত্রী নেমেছেন। এই সব যাত্রীরই খোঁজ নেওয়া হয়েছে। তাঁদের স্বাস্থ্যপরীক্ষার বিষয়টি রাজ্য সরকারগুলি দেখছে।

ব্রিটেনের উড়ান বন্ধ হওয়ায় সে দেশে আটকে পড়া ভারতীয়দের কী হবে, তা নিয়ে চিন্তা রয়েছে বিভিন্ন মহলে। লন্ডনে ভারতীয় হাইকমিশনের কর্তাদের বক্তব্য, ভিসা নিয়ে সমস্যা হলে জরুরি ভিত্তিতে পদক্ষেপ করবেন তাঁরা। তবে ইতিমধ্যেই ব্রিটেন

Advertisement

সরকার জানিয়েছে, উড়ান বন্ধের পরিস্থিতিতে কারও ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে অতিরিক্ত সময় থাকার জন্য তিনি আবেদন করতে পারবেন। সেই অনুরোধ বিবেচনা করবে সরকার। সংশ্লিষ্ট ব্যক্তিকে সরকারের সিদ্ধান্ত দ্রুত জানিয়ে দেওয়া হবে। এই সময়ের মধ্যে আবেদনকারীকে ‘অতিরিক্ত সময় বসবাসকারী’ হিসেবে দেখা হবে না। ব্রিটেনে ভারতীয় পড়ুয়াদের একটা বড় অংশ বড়দিনের সময়ে ভারতে ফিরে এসেছেন। সে দেশের ‘ইন্ডিয়ান ন্যাশনাল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের মুখপাত্র পেরিট সৌদার মতে, বড়দিনের ছুটিতে যাঁরা ভারতে যাবেন ভেবেছিলেন, সেই পড়ুয়াদের অন্তত ৭০ শতাংশ ২২ ডিসেম্বরের আগেই দেশে ফিরে গিয়েছেন। বাকিরা উড়ান বন্ধের বিষয় নিয়ে সমস্যার কথা এখনও জানাননি।

তবে সমস্যা অন্যত্র। পড়ুয়াদের কেউ কেউ ভারতে থাকা তাঁদের পরিবারের সদস্যেদের গুরুতর অসুস্থতার খবর পেয়েছেন। কী ভাবে দেশে ফিরবেন, তা নিয়ে গভীর উদ্বেগের মধ্যে রয়েছেন তাঁরা।

যেমন, বেঙ্গালুরুর বাসিন্দা নেটাল টুইটারে ভারতের বিদেশ মন্ত্রক ও কেন্দ্রীয় মন্ত্রীদের জানিয়েছেন, তাঁর মায়ের অবস্থা আশঙ্কাজনক। যে ভাবেই হোক তাঁকে দেশে ফিরতেই হবে। ফলে তাঁকে ফেরানোর বন্দোবস্ত করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন