National News

ডিসেম্বরেই আসতে পারে ১০০০ টাকার নোট

ঠিক কবে থেকে মিলবে ১০০০ টাকার নোট? ডিএনএ মানি-তে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, আগামী ডিসেম্বরেই তা হাতে পেতে পারেন। শালবনি ও মহীশূরের ছাপাখানায় তা ছাপা হবে বলেও ওই রিপোর্টে প্রকাশ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৭ ১৯:৫৮
Share:

১০০০ টাকার এই পুরনো নোট এখন অতীত। ছবি: সংগৃহীত।

২০০-র পরে এ বার নয়া চেহারার ১০০০ টাকার নোট বাজারে আনবে রিজার্ভ ব্যাঙ্ক। নয়া ডিজাইনের এই নোটে সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করা হয়েছে। ফলে তা নকল করা কঠিন হবে বলে জানা গিয়েছে। ঠিক কবে থেকে মিলবে ১০০০ টাকার নোট? ডিএনএ মানি-তে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, আগামী ডিসেম্বরেই তা হাতে পেতে পারেন। শালবনি ও মহীশূরের ছাপাখানায় তা ছাপা হবে বলেও ওই রিপোর্টে প্রকাশ।

Advertisement

আরও পড়ুন

তুমুল বৃষ্টিতে ভাসছে মুম্বই, ডাকা হল বিপর্যয় মোকাবিলা বাহিনী

Advertisement

রাম রহিমের সাজা ঘোষণার সময় কী বলেছেন বিচারক?

গত বছরের নভেম্বরে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছিল নরেন্দ্র মোদী সরকার। এর পর থেকে দেশ জুড়ে খুচরোর সমস্যা দেখা দেয়। সে সময় থেকেই ১০০০ টাকার নোট ফিরিয়ে আনার দাবি উঠতে থাকে। সেই সমস্যার সুরাহা করতে গত বৃহস্পতিবার দেশের ইতিহাসে প্রথম বার ২০০ টাকার নোট চালু করে অর্থ মন্ত্রক। যদিও এখনই তা এটিএমে মিলছে না। তবে ২০০ ও ১০০০ টাকার নতুন নোট চালুর পর খুচরোর সমস্যা মিটবে বলেই আশা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই)। যদিও এ বিষয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করেনি কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন