COVID-19

ছয় দেশ ছুঁয়ে ভারতে আসা যাত্রীদের জন্যও কড়া বিধি চালু কেন্দ্রের, কোভিড রুখতে পদক্ষেপ

চিন, দক্ষিণ কোরিয়া, তাইল্যান্ড, হংকং, জাপান, সিঙ্গাপুর ঘুরে ভারতে আসা যাত্রীদের জন্য চালু নতুন নিয়ম। এত দিন নিয়ম ছিল, ৬টি দেশ থেকে আসা যাত্রীদের নেগেটিভ রিপোর্ট দিতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ২০:৩০
Share:

ওই ৬টি দেশ ছুঁয়ে আসা বিমানে যাঁরা ভারতে আসবেন, তাঁদের জন্যও জারি হল কড়া বিধি। ছবি: রয়টার্স।

ধীরে হলেও ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। আগেভাগেই সতর্ক হয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিড সংক্রমণ বেশি, এমন ৬টি দেশফেরত যাত্রীদের জন্য কড়া বিধি চালু করেছিল আগেই। এ বার ওই ৬টি দেশ ছুঁয়ে আসা বিমানে যাঁরা ভারতে আসবেন, তাঁদের জন্যও জারি হল কড়া বিধি। নতুন নিয়মে বলা হয়েছে, ওই ৬টি দেশের বিমানবন্দর দিয়ে যে সব আন্তর্জাতিক যাত্রী ভারতে আসবেন, তাঁদের বিমান ধরার ৭২ ঘণ্টা আগে কোভিডের আরটিপিসিআর রিপোর্ট দাখিল করতে হবে। অবশ্যই সেই রিপোর্ট নেগেটিভ হতে হবে।

Advertisement

চিন, দক্ষিণ কোরিয়া, তাইল্যান্ড, হংকং, জাপান, সিঙ্গাপুর— এই ৬টি দেশ ঘুরে ভারতে আসা যাত্রীদের জন্য চালু হল নতুন নিয়ম। এত দিন নিয়ম ছিল, শুধু ৬টি দেশ থেকে আসা যাত্রীদেরই বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট দিতে হবে। চিনে ক্রমেই বাড়ছে কোভিড সংক্রমণ। গত মাসে একটি রিপোর্ট জানিয়েছিল, ২০ ডিসেম্বর পর্যন্ত চিনের ১৮ শতাংশ নাগরিক কোভিড ভাইরাসের নতুন উপরূপে আক্রান্ত হয়েছেন। হাসপাতালে জায়গা নেই। শেষকৃত্যের জন্য দীর্ঘ লাইন। সূত্রের খবর, সে কারণেই বিদেশফেরত যাত্রীদের জন্য বিধি আরও কড়া করেছে কেন্দ্রীয় সরকার।

দেশে এখনও দৈনিক সংক্রমণ যথেষ্ট কম। যদিও তার পরেও সতর্ক কেন্দ্রীয় সরকার। বড়দিন, বর্ষবরণের আগে নাগরিকদের মাস্ক পরার পরামর্শ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কোভিড নিয়ে গত মাসে শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি বলেছিলেন, ‘‘কোভিড অতিমারি এখনও অতীত হয়নি।’’ মাসের শেষে রেডিয়োতে ‘মন কি বাত’ অনুষ্ঠানেও দেশবাসীকে সতর্ক করেছিলেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন