Demonetisation

নোটবন্দির সিদ্ধান্তে ভুল ছিল না কেন্দ্রের! রায় দিতে গিয়ে আর কী বলল শীর্ষ আদালত

নোটবন্দির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ৫৮টি পিটিশন দায়ের করা হয়েছিল। আবেদনকারীদের যুক্তি ছিল, পরিকল্পনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং এই সিদ্ধান্ত বাতিল করা উচিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১২:৩৪
Share:

নোটবন্দি মামলা নিয়ে রায় ঘোষণা করল শীর্ষ আদালত। ফাইল চিত্র ।

নোটবন্দির সিদ্ধান্তে কোনও ভুল ছিল না, সোমবার রায় ঘোষণার সময় সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, কী ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বিবেচনা করে কেন্দ্রের সিদ্ধান্তকে পাল্টানো যায় না। নোট বাতিলের ক্ষমতা কেন্দ্রের রয়েছে। তাই কেন্দ্রের তরফে থেকে এই প্রস্তাব এসেছে বলে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াকে ভুল বলে ঘোষণা করা যায় না।

Advertisement

সুপ্রিম কোর্ট রায়ে জানিয়েছে, নোটবন্দির উদ্দেশ্য সফল হয়েছে কি না তা ‘প্রাসঙ্গিক নয়’। পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের রায় পড়ে শোনানোর সময় বিচারপতি বিআর গাভাই বলেন, ‘‘অর্থনৈতিক নীতির বিষয়ে অত্যন্ত সংযমী থাকতে হবে। আদালত নিজে সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে এই ভাবে পাল্টে ফেলতে পারে না।’’

নোটবন্দির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ৫৮টি পিটিশন দায়ের করা হয়েছিল। আবেদনকারীদের যুক্তি ছিল, সরকার সঠিক পরিকল্পনা করে এই সিদ্ধান্ত নেয়নি এবং অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করা উচিত। পাশাপাশি, পুরনো নোট বদলানোর জন্য মাত্র ৫২ দিন সময় দেওয়াকেও ‘অযৌক্তিক’ বলে দাবি করেন আবেদনকারীরা। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, নোট বদলানোর জন্য সঠিক সময়ই দেওয়া হয়েছিল এবং কোনও ভাবে তাকে অযৌক্তিক বলা যায় না। একই সঙ্গে সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ, এ রকম কোনও সিদ্ধান্ত নিতে গেলে আরবিআইয়ের সঙ্গে পরামর্শ করতে হয়। ছ’মাস ধরে আরবিআইয়ের সঙ্গে সেই পরামর্শ কেন্দ্র করেছিল। অর্থাৎ, কেন্দ্রের নোটবন্দির সিদ্ধান্তে কোনও ভুল ছিল না।

Advertisement

পুরনো ১০০০ টাকা এবং ৫০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যে মামলাগুলি হয়েছিল, সোমবার তারই রায় দিল সুপ্রিম কোর্ট। সেই রায়ে কেন্দ্রের সিদ্ধান্তকেই সমর্থন করল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন