Coronavirus

নয়া স্ট্রেন নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের আশ্বাসবাণী

স্বাস্থ্য মন্ত্রক জোরের সঙ্গেই দাবি করেছে, ভাইরাসের এই চরিত্র বদল প্রতিষেধকের কার্যকরিতায় কোনও প্রভাব ফেলবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ০৩:৪৭
Share:

প্রতীকী ছবি।

দেশে করোনাভাইরাসের নতুন স্ট্রেনে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা বাড়ছে। যা নিয়ে আমজনতার মধ্যে উদ্বেগও রয়েছে যথেষ্টই। কিন্তু আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দাবি করেছে, ব্রিটেন থেকে আগত করোনাভাইরাসের নয়া স্ট্রেন নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। বরং মন্ত্রককে কিছুটা হলেও চিন্তায় রেখেছে এই ভাইরাসের বার বার চরিত্র বদল বা মিউটেশন। যদিও স্বাস্থ্য মন্ত্রক জোরের সঙ্গেই দাবি করেছে, ভাইরাসের এই চরিত্র বদল প্রতিষেধকের কার্যকরিতায় কোনও প্রভাব ফেলবে না।

Advertisement

চলতি বছরের প্রথম দিন দেশে করোনার নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ছিল ২৯। গত কাল স্বাস্থ্য মন্ত্রক জানায়, সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ এবং আজ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশে ৭১ জনের দেহে করোনাভাইরাসের নয়া স্ট্রেন পাওয়া গিয়েছে। দেশে সার্বিক করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে থাকলেও ওই নয়া স্ট্রেন আবারও ভীতি সঞ্চার করছে। আজ সাপ্তাহিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, করোনাভাইরাসের নতুন স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি বলা হচ্ছে। কিন্তু এখনও তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। ফলে ওই নয়া স্ট্রেন নিয়ে দুঃশ্চিন্তার কোনও কারণ নেই।

মন্ত্রক অবশ্য স্বীকার করে নিয়েছে, করোনাভাইরাসের বার বার চরিত্র বদলে তারা চিন্তিত। আগে জানা গিয়েছিল, ভাইরাসটি ১৭ বার চরিত্র বদল করছে। কিন্তু এখন জানা যাচ্ছে, চরিত্র বদল হয়েছে ২৩ বার। স্বাস্থ্য মন্ত্রকের দাবি, এই চরিত্র বদল প্রতিষেধকের কার্যকরিতায় কোনও প্রভাব ফেলতে পারবে না। সাংবাদিক বৈঠকে হাজির কেন্দ্রের জৈবপ্রযুক্তি দফতরের সচিব রেণু স্বরূপ বলেন, ‘‘করোনাভাইরাসের স্পাইকগুলির বিভিন্ন অংশের বিরুদ্ধে প্রতিষেধক অ্যান্টি-বডি তৈরি করে থাকে। ফলে ভাইরাসের ছোটখাটো পরিবর্তন টিকার কার্যকরিতায় কোনও প্রভাব ফেলতে পারবে না।’’

Advertisement

কেন্দ্র ইতিমধ্যেই করোনা প্রতিষেধক কোভিশিল্ড ও কোভ্যাক্সিন-কে ছাড়পত্র দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রক আজ জানিয়েছে, আরও চারটি প্রতিষেধক পরীক্ষামূলক প্রয়োগের বিভিন্ন পর্যায়ে রয়েছে। ক্যাডিলা হেল্থ কেয়ার লিমিটেডের জ়াইকোভ-ডি-কে মানবদেহে তৃতীয় পর্বের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে কেন্দ্র। মানবদেহে দ্বিতীয় ও তৃতীয় পর্বের পরীক্ষামূলক প্রয়োগের ছাড়পত্র পেয়েছে রাশিয়ার স্পুটনিক-ভি। ভারতে ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগের দায়িত্বে ডক্টরস রেড্ডিস ল্যাবরেটরি। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বায়োলজিক্যাল-ই এবং জেনোভা বায়োফার্মাসিউটিক্যালের টিকা প্রাণী দেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষ করেছে। এই দুই সংস্থার টিকা মানবদেহে পরীক্ষামূলক ভাবে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

করোনা নিয়ে দেশের সার্বিক ছবিটা মোটের উপর সন্তোষজনক বলেই দাবি করেছে স্বাস্থ্য মন্ত্রক। তারা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা-আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৩৭৫। যা কিনা গত ২৫ জুনের পরে সর্বনিম্ন। দৈনিক মৃত্যুর সংখ্যাও গত ১১ দিন ধরে ৩০০-র নীচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন