NIA

পাক মদতে অনলাইনে জঙ্গি প্রশিক্ষণ! দেশ জুড়ে এনআইএ-র অভিযানে ধৃত ৫ সন্দেহভাজন আইএস জঙ্গি

গোয়েন্দারা বেশ কিছু সময় ধরে ৬-৭ জনের উপর নজর রাখছিলেন। তার পরই এই বিষয়টি নিয়ে মামলা রুজু করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২১ ১০:৩৪
Share:

—ফাইল চিত্র।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত সন্দেহে সোমবার ৫ জনকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সূত্রের খবর, ইন্টারনেট ব্যবহার করে ভারত জঙ্গি নিয়োগের কাজ চালাচ্ছে পাকিস্তান। শুধু তাই নয়, জঙ্গি কার্যকলাপে উৎসাহিত করার পাশাপাশি মুসলিম যুবকদের অনলাইনে প্রশিক্ষণ এবং হামলা চালানোর পরিকল্পনা দেওয়া হচ্ছে। সেই কাজে জড়িত থাকার অভিযোগেই ওই ৫ সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

ওই সূত্র আরও জানাচ্ছে, বেশ কয়েক দিন ধরেই গোয়েন্দাদের কাছে এই নিয়োগের বিষয়ে খবর আসছিল। নজরদারি চালানো হচ্ছিল সম্পূর্ণ প্রক্রিয়া এবং গতিবিধির উপর। গোয়েন্দারা বেশ কিছু সময় ধরে ৬-৭ জনের উপর নজর রাখছিলেন। তার পরই এই বিষয়টি নিয়ে মামলা রুজু করা হয়।

সেই মামলা রুজু করার ৪৮ ঘণ্টার মধ্যে তদন্তে নামে এনআইএ। কেরল, কর্নাটক, দিল্লি-সহ দেশের ১০টি জায়গায় তল্লাশি চালান তদন্তকারী আধিকারিকরা। তল্লাশি অভিযান চালানোর সময় ওই ৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলে এনআইএ সূত্রে খবর।

Advertisement

গত বছরের ডিসেম্বরে উত্তরপ্রদেশ এবং দিল্লি-সহ দেশের ১০টি জায়গায় তল্লাশি চালিয়ে ১০ জন সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছিল এনআইএ। তাদের মধ্যে কেউ ইঞ্জিনিয়ার, কেউ অটোচালক আবার কারও মোবাইলের দোকান ছিল। ধৃতরা আইএস মডিউল হরকত উল হার্ব ই ইসলাম-এর সদস্য বলে জানিয়েছিলেন তদন্তকারীরা। তারা ধারাবাহিক বিস্ফোরণের ছক কষেছিল বলে জানায় এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন