নতুন শাখা এনআইএ-র

কাশ্মীরে সন্ত্রাসে আর্থিক মদতের তদন্ত নিয়ে গত বছরে বড় মাপের তদন্তে নামে এনআইএ। ওই মামলায় হিজবুল মুজাহিদিন কম্যান্ডার সৈয়দ সালাউদ্দিনের ছেলে ও বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত কনফারেন্সের নেতা সৈয়দ আলি শাহ গিলানির জামাই-সহ বেশ কয়েক জনকে গ্রেফতার করেছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৮ ০৩:৪৬
Share:

প্রতীকী ছবি।

মাওবাদী নেতা ও তাদের সমর্থকদের বেআইনি আর্থিক লেনদেন নিয়ে তদন্ত করতে আলাদা শাখা গড়ছে এনআইএ। স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, অনেক মাওবাদী নেতা ও তাদের সমর্থকেরা বড় মাপের বেআইনি আর্থিক লেনদেনে যুক্ত। সন্তানের উচ্চশিক্ষায় সেই লেনদেন থেকে আসা অর্থের একটি অংশ খরচ করছে তাদের অনেকেই।

Advertisement

কাশ্মীরে সন্ত্রাসে আর্থিক মদতের তদন্ত নিয়ে গত বছরে বড় মাপের তদন্তে নামে এনআইএ। ওই মামলায় হিজবুল মুজাহিদিন কম্যান্ডার সৈয়দ সালাউদ্দিনের ছেলে ও বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত কনফারেন্সের নেতা সৈয়দ আলি শাহ গিলানির জামাই-সহ বেশ কয়েক জনকে গ্রেফতার করেছে তারা। এ বার মাওবাদীদের অর্থের উৎস নিয়েও একই ধরনের তদন্তে নামতে চান এনআইএ গোয়েন্দারা।

স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ফেব্রুয়ারিতে ঝাড়খণ্ডে মাওবাদী কম্যান্ডার সন্দীপ যাদবের ৮৬ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। বিহারের মাওবাদী নেতা প্রদ্যুম্ন শর্মা ও তার ভাই প্রমোদ শর্মারও ৬৮ লক্ষ টাকার সম্পত্তির খোঁজ মিলেছে। প্রমোদ ও প্রদ্যুম্নের সন্তানের উচ্চশিক্ষায় বেআইনি আর্থিক লেনদেনের মাধ্যমে পাওয়া অর্থের একাংশ খরচ করা হয়েছে বলে দাবি গোয়েন্দাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন