Nirav Modi

ভারতে প্রত্যর্পণের পথে আরও এক ধাপ, ব্রিটেনের আদালতে খারিজ নীরব মোদীর আবেদন

আদালত জানায়, ‘‘আমরা মানছি না যে, নীরবের মানসিক অবস্থা এবং তাঁর আত্মহত্যা করার সম্ভাবনা এতটাই যে তাঁকে প্রত্যর্পিত করা অন্যায় বা দমনমূলক পদক্ষেপ হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৭:৫১
Share:

ভারতে প্রত্যর্পণের পথে আরও একধাপ। — ফাইল ছবি।

১১ হাজার কোটি টাকার পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কেলেঙ্কারির মূল হোতা গুজরাতের হীরা ব্যবসায়ী নীরব মোদীকে ভারতে ফিরিয়ে আনার পথে আরও এক ধাপ অগ্রসর হল। বুধবার লন্ডন হাই কোর্ট নীরবের আবেদন খারিজ করে দেয়।

Advertisement

বুধবার, লন্ডন হাই কোর্টের লর্ড বিচারপতি স্টুয়ার্ট স্মিথ এবং বিচারপতি রবার্ট জে প্রত্যর্পণের বিরোধিতা করে নীরবের আবেদনটি শোনার পর তা খারিজ করে দেন। আদালত জানায়, ‘‘আমরা মানছি না যে, নীরবের মানসিক অবস্থা এবং তাঁর আত্মহত্যা করার সম্ভাবনা এতটাই যে তাঁকে প্রত্যর্পিত করা অন্যায় বা দমনমূলক পদক্ষেপ হবে।’’

৫১ বছরের ব্যবসায়ী নীরব বর্তমানে রয়েছেন দক্ষিণ-পূর্ব লন্ডনের ওয়্যান্ডসওয়ার্থ জেলে। ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টের রায়ের বিরুদ্ধে নীরবকে উচ্চতর আদালতে আপিল করার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বুধবার সেই আবেদনও খারিজ হয়ে গেল। এর ফলে নীরবকে ভারতে ফেরানো এখন শুধুই সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। পিএনবি মামলায় ১১ হাজার কোটি টাকার দুর্নীতিতে অভিযুক্ত নীরব দেশ ছেড়ে পালিয়ে যান নীরব। তার পর একাধিক দেশ হয়ে ব্রিটেনে তাঁকে গ্রেফতার করা হয়। সেই থেকে গুজরাতের হীরা ব্যবসায়ীকে দেশে ফেরানোর প্রক্রিয়া চলছে। এত দিনে তা সফল হতে চলেছে বলে মনে করছেন কেউ কেউ।

Advertisement

তবে লন্ডন হাই কোর্টের রায়ের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে নীরব ব্রিটেনের সুপ্রিম কোর্টে আবেদন করতে পারেন। তবে সে ক্ষেত্রে একাধিক শর্ত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন