Delhi

‘কেন্দ্রের নির্দেশ’ না পেলে কোভ্যাক্সিন সরবরাহ ‘নয়’, দিল্লিকে চিঠি ভারত বায়োটেকের

সেই চিঠিই প্রকাশ্যে তুলে ধরে কেন্দ্রের বিরুদ্ধে টিকা সরবরাহ নিয়ন্ত্রণ করার অভিযোগ তুললেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২১ ২২:৪৯
Share:

মণীশ সিসৌদিয়া পিটিআই

কেন্দ্রের নির্দেশিকা না পেলে টিকা সরবরাহ করা সম্ভব নয়। দিল্লিকে দেওয়া চিঠিতে এমনটাই জানিয়েছে ‘কোভ্যাক্সিন’ প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। সেই চিঠিই প্রকাশ্যে তুলে ধরে কেন্দ্রের বিরুদ্ধে টিকা সরবরাহ নিয়ন্ত্রণ করার অভিযোগ তুললেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া।

Advertisement

সাংবাদিক বৈঠকে সিসৌদিয়া জানান, ‘‘কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা চিঠি দিয়ে জানিয়েছে যে, জোগানে ঘাটতির কারণে এবং কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের নির্দেশ মেনে তারা দিল্লি সরকারকে এখন টিকা সরবরাহ করতে পারবে না। এতেই বোঝা যাচ্ছে, টিকার সরবরাহ নিয়ন্ত্রণ করছে কেন্দ্রীয় সরকার।’’ তিনি জানান, কাকে কত টিকা পাঠানো হবে, তা আগে থেকেই প্রস্তুতকারক সংস্থাকে বলে রেখেছে কেন্দ্র। সেই নির্দেশ মেনেই কাজ করছে তারা।

১৮-৪৪ বছর বয়সিদের টিকাকরণের জন্য ভারত বায়োটেক এবং সেরামকে ১ কোটি ৩৪ লক্ষ টিকার ডোজের বরাত দিয়েছিল দিল্লি সরকার। দেশ জুড়ে টিকা-ঘাটতির প্রসঙ্গ তুলে কেন্দ্রের টিকা-রফতানি নীতির সমালোচনাও করেন মণীশ। ভারত বায়োটেকের তরফে যে চিঠি দিল্লি সরকারকে পাঠানো হয়েছে, তা টুইটারেও পোস্ট করেছেন সিসৌদিয়া। তার পরই পাল্টা জবাবে ভারত বায়োটেকের চেয়ারম্যান কৃষ্ণা এলা টুইটারে লেখেন, ‘পরিমাণে কম হলেও গত ১০ মে ১৮ রাজ্যে কোভ্যাক্সিন পাঠানো হয়েছে। কিছু রাজ্য আমাদের অভিসন্ধি নিয়ে প্রশ্ন তোলায় আমরা কিছুটা আহত হয়েছি। আপনাদের জন্যই আমরা দিন-রাত চব্বিশ ঘন্টা কাজ করছি’।

Advertisement

২ দিন আগেই মুখ্যমন্ত্রী কেজরীবালও জানিয়েছিলেন, দিল্লিতে মেরেকেটে আর ৩-৪ দিন চালানোর মতো টিকা অবশিষ্ট রয়েছে। বুধবার সিসৌদিয়াও জানান, টিকার আকালের জন্য ১০০টি কোভ্যাক্সিন টিকাকরণ কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন