Mamata Banerjee

‘সরকারি বিধি ও রীতি ভাঙছেন’! শীতলখুচি সফর নিয়ে রাজ্যপালকে কড়া চিঠি মমতার

মমতার অভিযোগ সরকারি ‘বিধি এবং রীতি’ ভেঙে একতরফা সিদ্ধান্ত নিয়ে শীতলখুচি-সহ কোচবিহারের বিভিন্ন স্থান পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ১৯:২৭
Share:

ফাইল চিত্র।

ভোট পরবর্তী হিংসা দেখতে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কোচবিহার সফর নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার রাজ্যপালকে চিঠি লিখে এ বিষয়ে আপত্তির কথা জানিয়েছেন তিনি। মমতার অভিযোগ, সরকারি ‘বিধি এবং রীতি’ ভেঙে একতরফা সিদ্ধান্ত নিয়ে শীতলখুচি-সহ কোচবিহারের বিভিন্ন স্থান পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল।

Advertisement

আগামী বৃহস্পতিবার কেন্দ্রীয় বাহিনীর কপ্টারে চড়ে ভোট পরবর্তী হিংসা দেখতে যাবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর সফরের তালিকায় রয়েছে শীতলখুচি-সহ কোচবিহার জেলার বিভিন্ন স্থান। মঙ্গলবার রাজ্যপালের সরকারি টুইটারে এ কথা জানানো হয়েছিল। মমতা চিঠিতে লিখেছেন, রাজ্য স্বরাষ্ট্র দফতরের ১৯৯০ সালের ‘ম্যানুয়্যাল অফ প্রোটোকল অ্যান্ড সেরিমনিয়্যালস’-এর পরিপন্থী।

মমতার দাবি,‘সরকারি নীতি এবং রীতি’ অনুযায়ী এ বিষয়ে রাজ্য সরকার এবং সংশ্লিষ্ট ডিভিশনের কমিশনার ও জেলা শাসককে বিষয়টি জানানো প্রয়োজন। কিন্তু এ ক্ষেত্রে তা না করে সরাসরি নেটমাধ্যমে বিষয়টি জানিয়েছেন রাজ্যপাল।

Advertisement

সরকারি বিধি এবং রীতির কথা উল্লেখ করে রাজ্যপালকে পাঠানো চিঠিতে মমতা লিখেছেন, ‘জেলা সফরের আগে রাজ্য সরকারের অনুমতি নিয়ে এবং জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে রাজ্যপালের সচিবের সূচি চূড়ান্ত করার কথা। সরকারি এমনকি, ব্যক্তিগত সফরের ক্ষেত্রেও এই নীতি অনুসরণ করতে হয়’। কিন্তু এ ক্ষেত্রে তা মানা হয়নি বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন